বুধবার , ১৭ জুলাই ২০২৪

প্রকৃতির মুখপাত্র কবি অসিম সাহা চলে গেলেন

॥  গ্লোবাল সংবাদ প্রতিবেদক ॥

প্রকৃতির মুখপাত্র, একুশে পদকজয়ী কবি অসিম সাহা চলে গেলেন । গত মঙ্গলবার দুপুর বেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হন। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

 

 চলতি বছরের শুরুদিকে তিনি অসুস্থ্য হয়ে হাসপাতাল এ ভর্তি হন। তখন কবির পাশে ছিলেন কবির খুবই নিকটবর্তি শিষ্য অসীম কুমার ঘোষ।

কবি অসীম সাহা  দীর্ঘদিন ডায়াবেটিস, পারকিনসনসহ নানা রোগে ভুগছিলেন। তাঁর প্রয়াণ এ গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কবি অসীম সাহা ছিলেন প্রকৃতির মুখপাত্র। প্রকৃতি, মানুষের সঙ্গে হাজারও পথে, সংকেতে যে বার্তা বিনিময় করতে চায়, কবি তা ভাষায় অনুবাদ করেন। মানুষ ভালোবেসে এ  ঋণ শোধ করে। কবি অসীম সাহা এই ভালোবাসা পেয়েছিলেন।

১৯৬৪ সাল থেকে মৃত্যুর পূর্বাবধি কবিতা রচনায় সচল ছিলেন। চলতি বছরের শুরুদিকে তিনি অসুস্থ্য হয়ে হাসপাতাল এ ভর্তি হন। তখন কবির পাশে ছিলেন কবির খুবই নিকটবর্তি শিষ্য অসীম কুমার ঘোষ। শারীরিক জটিলতা ছাড়াও কবি বিষন্নতায় ভুগছিলেন বলে জানিয়েছেন কবির চিকিৎসকগণ। প্রায় ছয় দশক কবি অসীম সাহা কবিতা লিখে মানুষের ভালোবাসা ও  স্বীকৃতিও পেয়েছেন।

১৯৯৩ সালে আলাওল সাহিত্য পুরস্কার পেয়েছেন। ২০১১ সালে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। ২০১৯ সালে ভাষা ও সাহিত্য এ  অবদানের জন্য ভূষিত হন একুশে পদক।

এদিকে কবির মরদেহ বুধবার সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে আনা হয় সর্বস্তরের মানুুুষ তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। কবির ছেলে অর্ঘ্য সাহা জানান, কবির মরদেহ দান করে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে গেছেন। সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হচ্ছে।

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …