শনিবার , ২০ জুলাই ২০২৪

গোয়ালন্দে পদ্মা নদীতে জেলের জালে শুশুক আটক

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে জেলেদের জালে আটকা পড়েছে বিশাল আকৃতির একটি শুশুক। নদী থেকে ডাঙ্গায় তোলার কিছু সময়ের মধ্যেই শুশুকটি মারা যায়।

 

এসময় শুশুকটি এক নজর দেখতে স্থানীয়রা ভিড় জমান। পরে শুশুকটিকে মাছ শিকারিদের কাছে ৩ হাজার টাকাতে বিক্রি করা হয়েছে।

শুক্রবার সকালে ( ৩ নভেম্বর) গোয়ালন্দেও অন্তার মোড় এলাকায় পদ্মা নদীতে মাছ ধরার জালে শুশুকটি আটকা পড়ে।জেলে ইউসুফ আলী বলেন, গত ২২ দিন নদীতে মাছ শিকার নিষিদ্ধ ছিলো, আজ ভোরে কয়েকজন জেলে নিয়ে নদীতে মাছ শিকারে যাই । নদীর বিভিন্ন পয়েন্টে জাল ফেলি।

 বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী শুশুক শিকার বা হত্যা করা, পাচার করা কিংবা ক্রয়- বিক্রয় করা আইনগত দন্ডণীয় অপরাধ। এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি ৫ বছরের কারাদ- অথবা ৫ লাখ টাকা জরিমানা।

জাল তুলতেই কয়েকটি বড় ঝাঁকুনি দেয়। এ সময় সবাই মনে করেন বড় কোন মাছ জালে আটকা পড়েছে। জাল নৌকায় তুলে দেখি ইলিশ মাছের সাথে একটি শুশুক জালে আটকা পড়েছে। শুশুকটির ওজন প্রায় ২ মণ হবে। সকালে দৌলতদিয়া মাছ ব্যবসায়ী দেলোয়ার হোসেনের আড়তে নিয়ে আসি।

এখানে কয়েক জন মাছ শিকারি শুশুক টি দুই,তিন হাজার টাকা দাম করে। পরে তিন হাজার টাকায় শুশুকটি বিক্রি করা হয়েছে। তিনি আরো বলেন, শুশুক শিকার বা ধরা নিষিদ্ধ তা আমার জানা নেই। এই প্রথম আমার জালে শুশুক আটক হয়েছে।

গোয়ালন্দ উপজেলার অতিরিক্ত দায়িত্বে থাকা রাজবাড়ী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজিব মুঠো ফোনে বলেন, এটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী শুশুক শিকার বা হত্যা করা, পাচার করা কিংবা ক্রয়- বিক্রয় করা আইনগত দন্ডণীয় অপরাধ। এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি ৫ বছরের কারাদ- অথবা ৫ লাখ টাকা জরিমানা।

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …