বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪

মোংলায় বাল্কহেড হাজাহ ডুবি, ৬ নাবিক জীবিত উদ্ধার

॥ মাসুদ রানা, বাগেরহাট জেলা প্রতিনিধি ॥

মোংলায় বালু বোঝাই একটি বাল্কহেড (ছোট কার্গো) জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। আজ সোমবার ভোরে মোংলা বন্দরের ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌক্যানেলে কুমারখালীর মাদ্রাসা রোড এলাকায় নদীর চরে আটকে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। তবে জাহাজে থাকা ৬ নাবিক অক্ষত অবস্থায় কিনারে উঠতে সক্ষম হয়েছে।

 

তবে বাল্কহেডে থাকা মাস্টার সহ ৬ নাবিক সাতার কেটে কিনারে উঠতে সক্ষম হয়েছে। নাবিকরা বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেলেও নৌযানটি উদ্ধারের জন্য দুর্ঘটনা কবলীত জাহাজ থেকে দ্রুত বালু অপসারনের কাজ চালাচ্ছে মালিক পক্ষ।

জাহাজটির সাটার মালিক জানায়, সিলেটের ছাতক নামক এলাকা থেকে ১১ হাজার ৬শ সিএফটিতে ৪৫০ মেট্রিক টন লাল বালু বোঝাই করে ১৫ অক্টোবর রাতে মোংলার উদ্দ্যোশ্যে ছেড়ে আসে “এমবি সারহাজ” নামের একটি বাল্কহেড (ছোট কার্গো) জাহাজ।

পন্যগুলো খালাসের জন্য রোববার রাতে মোংলা বন্দরের ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌক্যানেলে কুমারখালীর মাদ্রাসা রোড় সংলগ্ন এলাকায় নঙ্গর করে। সোমবার ভোর রাতে ওই ক্যানেল দিয়ে গ্যাস বোঝাই বানিজ্যিক জাহাজ দ্রæত গতিতে যাওয়ার সময় নঙ্গর ছিড়ে নদীর চরে আটকে যায়।

জাহাজটি কাত হয়ে মেশিনরুম সহ বিভিন্ন অংশে পানি ঢুকে জাহাজটির পিছনের অংশ ডুবে যায়। ভেসে যায় নাবিকদের থাকার আসবাপত্র সহ মুল্যবান মালামাল। তবে বাল্কহেডে থাকা মাস্টার সহ ৬ নাবিক সাতার কেটে কিনারে উঠতে সক্ষম হয়েছে। নাবিকরা বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেলেও নৌযানটি উদ্ধারের জন্য দুর্ঘটনা কবলীত জাহাজ থেকে দ্রুত বালু অপসারনের কাজ চালাচ্ছে মালিক পক্ষ। তবে মুল চ্যানেল ঝুকিমুক্ত থাকায় বন্দর থেকে পন্য বোঝাই লাইটার বা কার্গো জাহাজ চলাচল রয়েছে সাবাবিক।

চ্যানেল দিয়ে স্বজোরে জাহাজ যাওয়ার কারণে এ দুর্ঘটনা। খবর পাওয়ার সাথে সাথে অন্য নৌযান দিয়ে বালু অপসারণের কাজ চলছে। মোংলা বন্দরের সাথে দেশের অন্যান্য অঞ্চলে যোগাযোগের একমাত্র রুট মোংলা ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌক্যানেলটি। এটি বন্ধ হলে বড় ধরণের ক্ষতির মুখে পরবে বন্দর ও ব্যাবসায়ীরা

Check Also

বাংলাদেশ আওয়ামী ছাত্রলীগ নিষিদ্ধ – স্বরাষ্ট্র মন্ত্রণালয়

॥ নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশ আওয়ামী লীগের সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে অন্তর্বর্তীকালীন সরকার। বুধবার রাতে …