বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪

সৈয়দ সালাহউদ্দিন জাকীর মৃত্যুতে জাতীয় সাংস্কৃতিক জোটের শোক

।। নিজস্ব  প্রতিনিধিঃ ।।

রেণ্য চলচ্চিত্র পরিচালক সৈয়দ সালাহউদ্দিন জাকীর মৃত্যুতে জাতীয় সাংস্কৃতিক জোটের পক্ষে সভাপতি ধীমন বড়ুয়া এবং সাধারণ সম্পাদক হুমায়ন কবীর মিজি গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছেন।

 

এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন সালাউদ্দিন জাকী। নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন।

এক শোক বার্তায় তারা বলেন, নির্মাতা পরিচয়ের বাইরেও সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে পরিচিত ছিলেন। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি।

এই সিনেমার জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন সালাউদ্দিন জাকী। নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন।

সৈয়দ সালাহউদ্দিন জাকীর মৃত্যুতে জাতি একজন বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বকে হারালো। তাঁর চলে যওয়ায় বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গণে যে শূন্যতা সৃষ্টি হলো তা অপূরণীয়। এই গুণী ব্যক্তির অবদান বাঙালি জাতি চিরদিন স্মরণ রাখবে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত ১১ টা ৫৩ মিনিটে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি ১৯৪৬ সালের ২৬ আগস্ট জন্মগ্রহণ করেন।

Check Also

ভিক্ষা ছেড়ে বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ চাহিদা সম্পর্ণ রতনদের পাশে প্রশাসন

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ একটা সময় মানুষের দুয়ারে দুয়ারে হাত পেতে জীবিকা …