বুধবার , ২৩ অক্টোবর ২০২৪

নোয়াখালীতে বিনামুল্যে ২ লাখ ৯ হাজার কিশোরীকে এইচপিভি টিকা দিবে সরকার

॥ এ আর আজাদ সোহেল, নোয়াখালী জেলা প্রতিনিধি ॥

রকারী ভাবে সারা দেশে ৯ থেকে ১৪ বছরের কিশোরদের এ প্রথম জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে সম্পুর্ন বিনামুল্যে হিউম্যান পাপিলোমা ভাইরাস (এইচপিভি)টিকাদান ক্যাম্পেইন শুরু করেছে।

 

এ টিকার বাজার মুল্য ৮/১০ হাজার টাকা। যা সরকারি ভাবে সম্পুর্ন বিনামূল্যে দেয়া হবে । এ বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন হয়ছে। এছড়াও বাদ পড়া কিশোরীদের জন্য সপ্তাহে একটা বাড়তি ক্যাম্পেই করা হবে যাতে করে যেনো কোন কিশোরী যেন বাদ না পড়ে।।

এর ধারাবাহিকতায় নোয়াখালীতে ২৪ অক্টোবর থেকে জেলায় ২ লাখ ৯ হাজার ৩৯৫ জন কিশোরীকে এইচপিবি টিকা দেযার প্রস্তুতি নিয়েছে নোয়াখালী জেলা সিভিল সার্জন অফিস।

বুধবার ২৩ অক্টোবর বিকেল তিনটায় নোয়াখালী সিভিল সার্জনের সভাকক্ষে হিউম্যান পাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা নিয়ে সাংবাদিক সম্মেলন করেন নোয়াখালী সিভিল সার্জন ডাঃ মাসুম ইফখার।

এসময় তিনি জানান, জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে ২৪ অক্টোবর ২০২৪ থেকে শুরু হয়ে ২৪ নভেম্বর ২০২৪ পর্যন্ত জেলার প্রতিটি স্কুলসহ কমিউনিটি ক্যাম্পে এ ক্যাম্পেইন চলবে। এবার জেলার মোট ৯টি উপজেলা ও ২টি পৌরসভায় ৩০০২ শিক্ষা প্রতিষ্ঠানে ৮৮৮ জন স্বাস্থ্য কর্মীর মাধ্যমে ২০,১,৩৩৬ জন কিশোরিকে টিকার লক্ষমাত্রা ধরে ৮০৫৯ টি কমিউনিটি ক্যাম্পের মাধ্যমে মোট ২০,৯৩৯৫ জন কিশোরিকে টিকা দেয়া হচ্ছে।

এ টিকার বাজার মুল্য ৮/১০ হাজার টাকা। যা সরকারি ভাবে সম্পুর্ন বিনামূল্যে দেয়া হবে । এ বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন হয়ছে। এছড়াও বাদ পড়া কিশোরীদের জন্য সপ্তাহে একটা বাড়তি ক্যাম্পেই করা হবে যাতে করে যেনো কোন কিশোরী যেন বাদ না পড়ে।

প্রেস ব্রিফিংয়ে সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুদ্দিন মাহমুদ , এম ও সিএস ডা. মো. সোহরাব হোসেন সহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রায় ৫০ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

Check Also

বাংলাদেশ আওয়ামী ছাত্রলীগ নিষিদ্ধ – স্বরাষ্ট্র মন্ত্রণালয়

॥ নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশ আওয়ামী লীগের সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে অন্তর্বর্তীকালীন সরকার। বুধবার রাতে …