বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪

ধেয়ে আসছে দানা, মোংলা সহ আতঙ্ক বাড়ছে উপকূলে

॥ মাসুদ রানা, বাগেরহাট জেলা প্রতিনিধি ॥

র্ণিঝড় “দানা” ধেয়ে আসছে মোংলা বন্দর ও সুন্দরবন সংলগ্ন উপকুলের দিকে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বুধবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন, মাঝে মাঝে বৃষ্টিও হচ্ছে শহর ঝুড়ে। ঘূর্ণিঝড় দানার প্রভাবে মোংলা বন্দরে অবস্থানরত সকল নৌযান সমুহকে নিরাপদে থাকার নির্দেশ দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। বন্দর জেটিতে নিরাপদে নোঙর করেছে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ।

 

 সভার সিদ্ধান্তে বন্দরে অবস্থানরত সকল প্রকার বাণিজ্যিক জাহাজসহ বন্দরের নিজস্ব নৌযানগুলোকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে বন্দরের ৯ নম্বর জেটিতে বিএনএস শাপলা ও বিএনএস শৈবাল নামে জাহাজ দুটি নোঙর করে। এ ছাড়া বিএনএস প্রত্যাশা ও বিএনএস স্বাধীনতা নামে আরও দুটি যুদ্ধজাহাজ মোংলা নৌঘাঁটিতে নিরাপদে নোঙর করেছে। এই চারটি জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে মোংলায় আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার সাইফুর রহমান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় দানার প্রভাবে মোংলা সমুদ্রবন্দরে ১ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। এর ফলে মোংলা বন্দরে নিজস্ব অ্যালার্ট-১ জারি করা হয়েছে।

এ ছাড়া ঝড় মোকাবিলায় বন্দর কর্তৃপক্ষ সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন রহমানের সভাপতিত্বে বুধবার দুপুরে এক সভায় এই প্রস্তুতি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সিদ্ধান্তে বন্দরে অবস্থানরত সকল প্রকার বাণিজ্যিক জাহাজসহ বন্দরের নিজস্ব নৌযানগুলোকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তবে বন্দরে অবস্থানরত আটটি জাহাজে সার, কয়লা ও ক্লিংকারসহ বেশ কয়েক প্রকার পণ্য খালাসের কাজ স্বাভাবিক রয়েছে বলেও জানায় হারবার মাস্টার কমান্ডার সাইফুর রহমান ভূঁইয়া।

এদিকে, ঘূর্ণিঝড় দানার প্রভাবে মোংলায় সকালে হালকা বাতাসসহ বৃষ্টি হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন, এবং দুর্যোগপুর্ন আবহাওযা বিরাজ করছে। বৃহস্পকিবার সকাল ১০ টায় জরুরী সভার আহবান জানিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা। সেখানে সকল ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, সিপিপি স্বেচ্ছাসবক, এনজিও কর্মকর্তার উপস্থিত থাকবেন।

এ সভায় ঘূর্ণিঝড়ের সময় উপকুলীয় এলাকার মানুষের জান-মাল রক্ষায় আশ্রয় কেন্দ্র সহ সকল প্রস্তুতি সম্পন্ন করার প্রস্তুতি নেয়া হবে।

Check Also

শিবপুরে দুই বাসের মুখোমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৭

॥ সাদ্দাম উদ্দিন (রাজ), নরসিংদী জেলা প্রতিনিধি ॥ নরসিংদীর শিবপুরে যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষে …