শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪

গোয়ালন্দে মা ইলিশ রক্ষায় মাঠে থাকবে সেনাবাহিনী।। কেউ শিথিলতা দেখালে কঠোর ব্যবস্থা

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥

বিবার (১৩ অক্টোবর) মধ্যরাত হতে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিনের জন্য মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরু হচ্ছে। এ সময়ের জন্য নদীতে ইলিশ সহ সকল ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এ বিষয়ে সচেতনতা বাড়াতে শনিবার বিকেলে পদ্মা নদীর তীরে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

 

মৌসুমী জেলেরা এ অভিযানে একটা বড় প্রতিবন্ধকতা। আশপাশের পাবনা,মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুরের জেলা-উপজেলা হতে আসা জেলেদেরকেউ প্রতিহত করা হবে। এ ক্ষেত্রে কোন অজুহাত শোনা হবে না।

সভায় উপজেলা টাস্কফোর্স কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, ইলিশ আমাদের জাতীয় জাতীয় সম্পদ। এই সম্পদকে আমাদের রক্ষা করতে হবে। নিষেধাজ্ঞাকালীন সময়ে জেলেদের সহযোগিতায় সরকার চাউল দিয়েছে। আমরা টাস্কফোর্সের টিম মাঠে সক্রিয় থাকবে।

সেনাবাহিনীর সাথে কথা হয়েছে। তারাও আমাদের সহযোগিতায় মাঠে থাকবে। জেলে, আড়ৎদার, ক্রেতা, বিক্রেতাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বনিম্ন ১ বছর জেল ও ৫ হাজার টাকা জরিমানা করা হবে। এক্ষেত্রে প্রশাসনের কারো মধ্যেও যদি দায়িত্ব পালনে শিথিলতা দেখান, তাকেও ছাড় দেয়া হবেনা।

মৌসুমী জেলেরা এ অভিযানে একটা বড় প্রতিবন্ধকতা। আশপাশের পাবনা,মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুরের জেলা-উপজেলা হতে আসা জেলেদেরকেউ প্রতিহত করা হবে। এ ক্ষেত্রে কোন অজুহাত শোনা হবে না।

এ সময় তিনি মা ইলিশ সম্পদ রক্ষায় সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। জেলে নেতা আসলাম মোল্লা বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে তাদের নিবন্ধিত কোন জেলে নদীতে মাছ শিকারে নামবে না। এ আইন অমান্য করে মৌসুমি জেলেরা। তাদের বেশিরভাগই গোয়ালন্দ ছাড়াও আশপাশ এলাকার থেকে আসে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজবাড়ী জেলার অতিরিক্ত মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তফা আল রাজীব, রাজবাড়ী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা কামাল, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ সগীর মিয়া, দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়ন মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো. ইছাক সরদার প্রমূখ।

Check Also

গোয়ালন্দের কৃতি সন্তান এডভোকেট সফিকুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে অতিরিক্ত জিপি পদে নিয়োগ।

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ী জেলার গোয়ালন্দের কৃতি সন্তান এডভোকেট সফিকুল ইসলাম …