শনিবার , ১৩ এপ্রিল ২০২৪

ঘুর্ণঝড় সিত্রাংয়ে ক্ষতিগ্রস্থ ১১ পরিবার পেলো নতুন ঘর

॥ মোংলা প্রতিনিধি ॥

মোংলায় ঘুর্ণিঝড় সিত্রাংয়ে ক্ষতিগ্রস্থ ১১টি পরিবার পেলো মাথা গোজার ঠাই। তাদের প্রতেককে দেয়া হয়েছে নতুন ঘর তৈরীর সরঞ্জাম। বুধবার বিকালে সেচ্ছাসেবী সংগঠন বিএএসডি নিজেস্ব কায়ালয় বসে প্রতিটি পরিবারের সদস্যের হাতে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গরা তাদের হাত থেকে ঘর তৈরীর মালামাল বুঝে দেয়া হয়। নতুর ঘরের মালামাল হাতে পেয়ে সহা খুসি অসহায় মানুষগুলো।

 

এছাড়া উপজেলার ৬টি ইউনিয়নের গ্রামগুলোতে সবজী চষের জন্য রাসনিক সারের পরিবর্তে জৈব ও কেচ সার ব্যাবহার করে বিষ মুক্ত সবজী ফলনে বিভিন্ন মালামালও বিতারণ করেছে এসকল সদস্যদের মাঝে।

গেল বছরে ঘুর্ণিঝড় সিত্রাংয়ে মোংলা উপজেলার বিভিন্ন ইউনিয়নে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তার মধ্যে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদের) মাধ্যমে এলাকার অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে সাহায্য সহায়তা করেছে। তার মধ্য থেকে বাংলাদেশ এসোসিয়েশন ফর সাসটেনাবল ডেভেলপমেন্ট (বিএএসডি) গ্রামাঞ্চলের সহায়তায় করে অঅসছে। ঘুর্ণিঝড় সিত্রাং এর ক্ষতিগ্রস্থ ১১ টি অসহায় ও দুঃস্থ পরিবারকে নতুন ঘর তৈরীর জন্য টিয়ার ফান্ড অস্টেলিয়া এর অর্থায়নে। টিন, মটকা, স্কু, খুটি, রুয়া, চৌকাঠ ও চটা সহ সকল প্রকারের সরঞ্জামন বিতারণ করা হয়েছে। প্রতিটি পরিবারকে একটি নতুন ঘর তৈরীর জন্য যা যা প্রয়োজন তা দিয়ে সহায়তা করেছে এ সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

এছাড়া উপজেলার ৬টি ইউনিয়নের গ্রামগুলোতে সবজী চষের জন্য রাসনিক সারের পরিবর্তে জৈব ও কেচ সার ব্যাবহার করে বিষ মুক্ত সবজী ফলনে বিভিন্ন মালামালও বিতারণ করেছে এসকল সদস্যদের মাঝে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংঙ্কার দাশ, চাদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, হলদিবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ হালদার, ইউপি সদস্য কৌশিক মৌলিক কানু, সমাজ সেবক মোঃ শহিদুল ইসলাম, নারী নেত্রী শিখা হালদার, রমা হালদার ও শিখা রানী হালদার সহ বিএএসডি সংগঠনের অন্যান্য কর্মকর্তা ও নারী নেত্রীরা উপস্থিত ছিলেন।

Check Also

ঈদুল ফিতর উপলক্ষ্যে জাতীয় যুব জোট রাজশাহী মহানগর শুভেচ্ছা বার্তা

॥ রাজশাহী জেলা প্রতিনিধি ॥ জাতীয় যুব জোট রাজশাহী মহানগর সভাপতি শরিফুল ইসলাম সুজন ও …