বুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪

মোংলায় প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর পাচ্ছেন ৫০ ভূমিহীন পরিবার

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

মোংলায় চতুর্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন ৫০টি দরিদ্র ভূমিহীন ও গৃহহীন পরিবার। উপজেলার চাঁদপাই, বুড়িডাঙ্গা ও সোনাইলতলা ইউনিয়নে এসব ঘর দেওয়া হবে।

আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে একযোগে এসব নতুন ঘর হস্তন্তর করবেন বলে সোমবার (২০ মার্চ) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপংকর দাশ নিজ কার্যালয়ে সংবাদ সম্মলন করে সাংবাদিকদের এই খবর জানায়।

এসময় মোংলায় কর্মরত সাংবাদিকরাসহ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাফর রানা উপস্থিত ছিলেন। এদিকে নতুন ঘরে উঠতে পারবে এমন খুশিতে উৎসবের আমেজ বিরাজ করছে গৃহহীন পরিবারের সদস্যদের মাঝে।

 

প্রথম পর্যায়ে ৫০টি, দ্বিতীয় পর্যায়ে ১২৫টি, তৃতীয় পর্যায়ে ২০০টি ঘর গৃহহীনদের মাঝে দেয়াসহ চতুর্থ পর্যায়ের প্রথম ধাপে ৫০টি পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম উদ্ভোধন করা হবে।

ইউএনও দীপংকর দাশ বলেন, ইতিমধ্যে ৫০টি নতুন ঘর নির্মাণ ও ভূমি অফিসের দালিলিক কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়া প্রথম পর্যায়ে ৫০টি, দ্বিতীয় পর্যায়ে ১২৫টি, তৃতীয় পর্যায়ে ২০০টি ঘর গৃহহীনদের মাঝে দেয়াসহ চতুর্থ পর্যায়ের প্রথম ধাপে ৫০টি পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম উদ্ভোধন করা হবে।

প্রতিটি ঘরে বাসগৃহ মানসম্মত নির্মাণ সামগ্রী ব্যবহার, নির্ধারিত ডিজাইন অনুযায়ী ৫টি জানালা ও ৩টি দরজা রয়েছে। এছাড়া প্রতিটি ঘরের জন্য দুই শতক জমি এবং ঘরের সামনে ২২ ফুট চওড়া রাস্তা ও পাশে ১৮ ফুট চওড়া রাস্তা রয়েছে। পাশাপাশি প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগসহ ৩০০০ হাজার লিটার পানির ট্যাঙ্কির ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বাংলাদেশের ভূমিহীন ও গৃহহীন মানুষের আবাসন ণিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম উদ্ভাবন হচ্ছে আশ্রয়ণ প্রকল্প। ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা’ প্রধানমন্ত্রীর এই বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য একক গৃহ নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …