বৃহস্পতিবার , ১৮ জুলাই ২০২৪

চাকরীচ্যুত ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে মহাসড়ক অবরোধ

॥  সাদ্দাম উদ্দিন (রাজ), নরসিংদী জেলা প্রতিনিধি ॥

থায় কথায় শ্রমিকদের চাকরীচ্যুত ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে আদুরী এ্যাপারেলসের শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখেন।

রবিবার (৩০ জুন) বিকেলে নরসিংদীর শিবপুর উপজেলার কারারচর এলাকায় অবস্থিত আব্দুল কাদির মোল্লার মালিকাধীন থার্মেক্স গ্রুপের প্রতিষ্ঠান আদুরী এ্যাপারেলসের শ্রমিকরা এ অবরোধ করেন। এসময় বিক্ষোদ্ধ শ্রমিকরা টায়ারে আগুন জ্বালিয়ে কয়েক ঘন্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখেন।

 

শ্রমিকদের বিভিন্ন দাবী-দাওয়া নিয়ে শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছে। আমরা দু-পক্ষের সাথেই আলোচনা করছি। আশা করছি দ্রুতই সড়কে যান চলাচল স্বাভাবিক হবে।

আন্দোলনরত একাধিক শ্রমিক জানান, কথায় কথায় শ্রমিকদের চাকরিচ্যুত, তিন মাসের ওভারটাইম এবং বকেয়া বেতন ঈদ বোনাস পরিশোধ করেননি। কারখানা কর্তৃপক্ষ ঈদের আগেও দেই, দিচ্ছি করে আর তা পরিশোধ করেনি। বকেয়া বেতন চাইলেই তাঁরা নানা অযুহাতে শ্রমিকদের ছাঁটাই করেন।

এছাড়াও প্রতি মাসে প্রত্যেক শ্রমিককে কর্তৃপক্ষের কাছ থেকে বাধ্যতামূলক দুই লিটার সয়াবিন তেল যার (প্রতিলিটার ৩১৫ টাকা) জোর করা চাপিয়ে দিচ্ছে। যদি কোনো শ্রমিক এই তেল নিতে অস্বীকার করলে তাকে চাকুরীচ্যুত করা হচ্ছে। অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) শামসুল আরেফিন বলেন, শ্রমিকদের বিভিন্ন দাবী-দাওয়া নিয়ে শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছে। আমরা দু-পক্ষের সাথেই আলোচনা করছি। আশা করছি দ্রুতই সড়কে যান চলাচল স্বাভাবিক হবে।

এদিকে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধের ফলে সড়কের দুই প্রান্তে অন্তত ১০ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে করে দুর্ভোগে পড়েন ঢাকা, কিশোরগঞ্জ, ব্রাহ্মনবাড়িয়া, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার সহ নেত্রকোনার যাত্রীরা।

 

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …