বুধবার , ১৭ জুলাই ২০২৪

মোংলায় এনজিও নবলোকের উদ্যোগে বিশ্ব পানি দিবস পালন

॥ মাসুদ রানা, মোংলা প্রতিনিধি ॥

মোংলায় এনজিও নবলোক রিসোর্স প্রকল্পের আয়োজনে বিশ্ব পানি দিবস পালন করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আর এর বাস্তবায়ন ও দাতা সংস্থা ব্রেড ফর দ্যা ওয়াার্ল্ড (জার্মানী) এর আর্থিক সহযোগীতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

মোংলা উপজেলার প্রতিটি এলাকার মানুষের খাবার পানির সংকট নিরসনে আরো বেশি উদ্যোগী হওয়ার জন্য দাবি জানানো হয়। সেই সাথে সরকারী পুকুরগুলি কার্যকরীভাবে সংস্কার করে খাবার পানির উৎস্যে পরিণত করার দাবি জানানো হয়।

২৩ মার্চ শনিবার দুপুরে মোংলা উপজেলার মিঠাখালী ইউনিয়নের দত্তেরমেঠ ভূমি অফিস প্রাঙ্গনে নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে এ “বিশ্ব পানি দিবস” উদযাপন করা হয়েছে। নবলোক রিসোর্স প্রকল্পের ব্যবস্থাপক পল্লব রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ডা: বিনয় মজুমদার, কবিতা মন্ডল, রনজিদা বেগম, অবনী বিশ্বাস সহ আরো অনেকে। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, গ্রাম জলবায়ু সহিষ্ণু কমিটির সভাপতি মোঃ শরিফুল ইসলাম।

আলোচনা সভা শেষে সোনাইলতলা, মিঠাখালী, চাঁদপাই ও সুন্দরবন ইউনিয়ন থেকে আগত দুই শতাধিক জনগনের উপস্থিতিতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয। বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত লবণাক্ততার কবল থেকে উপকূলবাসীকে রক্ষা করে পর্যাপ্ত সুপেয় পানি সরবরাহের যে দাবী নিয়ে আজকের এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, তা বাস্তায়ন করা অতিব জরুরী।

এনজিও এবং সরকারকে উপকূলের সুপেয় পানির সংকট সমাধানে জলাধার-পুকুর খনন ও সংরক্ষন সহ প্রয়োজনীয় উদ্যোগের দাবী জানানো হয় এ অনুষ্ঠানের মধ্যদিয়ে।

মোংলা উপজেলার প্রতিটি এলাকার মানুষের খাবার পানির সংকট নিরসনে আরো বেশি উদ্যোগী হওয়ার জন্য দাবি জানানো হয়। সেই সাথে সরকারী পুকুরগুলি কার্যকরীভাবে সংস্কার করে খাবার পানির উৎস্যে পরিণত করার দাবি জানানো হয়।

অনুষ্ঠানে সুপেয় পানির সর্বোত্তম ব্যবহার, পানির অপচয় রোধ, পুকুরের পানি ফুটিয়ে বা পানি বিশুদ্ধ করার উপর গুরুত্বারোপ করা হয়। বৃষ্টির মৌসুমে বৃষ্টির পানি সংরক্ষণের সঠিক দিক নির্দেশনার উপর বক্তারা আলোচনা করেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়ীত্ব পালন করেন প্রবীর কুমার বিশ্বাস

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …