শনিবার , ১৩ এপ্রিল ২০২৪

উল্লাপাড়ায় ঝড়ে উপড়ে পড়ল শতবর্ষী বটগাছ

॥ এ আর রাজু, উল্লাপাড়া (সিরাজঞ্জ) প্রতিনিধি ॥

ড়ে উপড়ে পড়ল উল্লাপাড়া উপজেলার কালিগঞ্জ গ্রামের ঈদগাঁ মাঠের শতবর্ষী বটগাছটি। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। গতকাল দিবাগত রাতে গাছটি ঝড়ে উপড়ে যায়। সে সময় লোকসমাগম ছিল না , এমনটি জানালেন প্রত্যক্ষ কয়েকজন।

 

আশির্ধো ওমর আলী মনে কষ্ট নিয়ে বলেন এই বটগাছের বয়স একশ বছরের বেশি হবে। একসময় গ্রামে বিদ্যুৎ ছিল না। গরমে ছায়াঘেরা পরিবেশের জন্য এই বটগাছের নিচে বসে অনেকেই নির্মল ও প্রশান্তির বাতাস খেয়েছেন।

বটগাছটি ঝড়ে উপড়ে পড়ায় অনেকেই হতভম্ব হয়ে পড়েন। কষ্টও পেয়েছেন অনেকেই। এদের অধিকাংশই স্থানীয় প্রবীণ ব্যক্তি।

সরেজমিনে গিয়ে জানা যায়, আশির্ধো ওমর আলী মনে কষ্ট নিয়ে বলেন এই বটগাছের বয়স একশ বছরের বেশি হবে। একসময় গ্রামে বিদ্যুৎ ছিল না। গরমে ছায়াঘেরা পরিবেশের জন্য এই বটগাছের নিচে বসে অনেকেই নির্মল ও প্রশান্তির বাতাস খেয়েছেন। প্রায় ঈদগাঁ মাঠ জুড়ে ছায়া দিয়েছে এই বট গাছ এবং এত গরমে এবার ঈদেও আমরা এই বটগাছের ছায়ায় নামাজ পড়েছি।

প্রবীণ আলতাফ হোসেন বলেন, শতবর্ষী এই বটগাছ ঝড়ে উপড়ে পড়ায় মনটা খারাপ হয়ে গেছে। এই গাছের নিচে শৈশব ও কৈশর কেটেছে। এখন বৃদ্ধকাল পার করছি। গাছটি এভাবে উপড়ে পড়বে ভাবতে পাড়িনি। তবুও শুকরিয়া আদায় করছি কোন দুর্ঘটনা না ঘটার জন্য।

এদিকে গাছটি উপড়ে পড়ার পর কালিগঞ্জ গ্রামের মাঠ কমিটি ও জনসাধারন মিলে বটগাছটি নিলামে বিক্রয় করে বিক্রীত টাকা দিয়ে ঈদগাঁ মাঠ সংস্কার করবে বলে জানিয়েছে।

Check Also

ঈদুল ফিতর উপলক্ষ্যে জাতীয় যুব জোট রাজশাহী মহানগর শুভেচ্ছা বার্তা

॥ রাজশাহী জেলা প্রতিনিধি ॥ জাতীয় যুব জোট রাজশাহী মহানগর সভাপতি শরিফুল ইসলাম সুজন ও …