শনিবার , ১৫ জুন ২০২৪

ঢাকা নবাবগঞ্জে ফসলি জমি রক্ষায় মানববন্ধন

॥ শেখ রানা, দোহার-নবাবগঞ্জ প্রতিনিধি ॥

ঢাকার নবাবগঞ্জ উপজেলার বাহ্রা ইউনিয়নের কান্দামাত্রা এলাকার কৃষকদের রেকর্ডিয় জমির পাশে হালট ও রাস্তা কেটে খাল খনন বন্ধের দাবীতে মানব বন্ধন হয়েছে। শুক্রবার (১৯ মে) বেলা সাড়ে ১১টায় প্রায় দুই শতাধিক কৃষক পরিবার ও স্থানীয় জনসাধারণ তাদের কৃষি জমি ও ঘর বাড়ি রক্ষায় মানব বন্ধনে অংশ গ্রহণ করে।

 

 

সরেজমিনে তদন্ত করে দেখব সেখানে কোনো পুরোনো খাল ছিলো কি না। পরবর্তীতে প্রয়েজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় মানব বন্ধনে উপস্থিত কৃষকেরা বলেন,মজা খাল পুনঃখনন করার সরকারের উদ্যোগ কে স্বাগত জানান কৃষকেরা। কিন্তু পূর্বের চিহ্নিত খাল খনন না করে পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে টেন্ডারের মাধ্যমে আমাদের এলাকার হালট কেটে নতুন একটি খাল খনন করার কাজ প্রক্রিয়াধীন।

কৃষকেরা বলেন,এ এলাকায় ৩০ বছর ধরে আমরা আমাদের জমি চাষা বাদ করে জীবিকা নির্বাহ করছি।
যদি নতুন ভাবে এখানে খাল খনন করা হয় কৃষকেরা অনেক ক্ষতির মুখে পড়বে। এ সময় তারা সরকারের কাছে পুরাতন খালটির সংস্কারের দাবি জানান।

এসময় উপস্থিত ছিলেন,কৃষক জাহেদ আলী,আইয়ুব খান, আসলাম মিয়া,কুলসুম বেগম,ছাহেরা খাতুন,সুরবালা সহ প্রায় দুই শতাধিক কৃষক কৃষাণী।

ঢাকা বিভাগীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবদুল্লাহ ওমর বলেন,আমরা উপজেলার নির্বাহী কর্মকর্তা ও এসিল্যান্ডের সহায়তায় সার্ভে করে পুরোনো খাল গুলো সংস্কার করছি। সরেজমিনে তদন্ত করে দেখব সেখানে কোনো পুরোনো খাল ছিলো কি না। পরবর্তীতে প্রয়েজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএন‌ও মো. মতিউর রহমান বলেন,তদন্ত করে দেখব সেখানে কোনো পুরোনো খাল ছিলো কি না। না থাকলে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Check Also

বাংলাদেশে ওয়াই-ফাই ৭ নিয়ে এলো হুয়াওয়ে

॥ নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের ওয়াই-ফাই ৭ অ্যাকসেস পয়েন্ট পণ্য নিয়ে এসেছে …