শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪

উল্লাপাড়ায় ফুলজোর নদী ভাঙনে বিলীন হয়েছে ৬টি বসতভিটা ও ফসলিজমি

॥ এ আর রাজু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥

তিরিক্ত বৃষ্টি এবং পানি বৃদ্ধির কারনে উল্লাপাড়ায় ফুলজোড় নদীতে আবারও ভাঙন শুরু হয়েছে। গত তিনদিনে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের বন্যাকান্দি খেয়াঘাট সংলগ্ন এলাকায় ভাঙনের ফলে ৬টি বাড়ি এবং প্রায় ১২ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

 

বেশ কয়েকটি বাড়ি ভেঙে গেছে। আরো ৮/১০ টি বাড়ি হুমকির মধ্যে রয়েছে। তিনি পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জ অফিসে এ ব্যাপারে কথা বলে দ্রুত ভাঙন রোধে ব্যবস্থা নেবেন।

 আরো ৮/১০ টি বাড়ি ভাঙনের মুখে পড়েছে। তারা নদীতে ভিটে-মাটি হারিয়ে মানবেতর অবস্থায় আছেন ক্ষতিগ্রস্তরা। নদীর ভাঙনের কারণে ঝুঁকিতে আছে নদী তীরবর্তী আরও অনেক বসতি। অনেকেই ভয়ে আতঙ্কে ঘরবাড়ি ভেঙে অন্যত্র সরিয়ে নিচ্ছেন।

ভাঙন কবলিত বন্যাকান্দি গ্রামের হাফিজুর রহমান, আবু বকর সিদ্দিক, ছরিয়ার সরকার জানান, প্রবল বৃষ্টি ও পানি বৃদ্ধির ফলে তিনদিন আগে ব্যাপক ভাঙন শুরু হয় । ভাঙনের ফলে গত বৃহস্পতিবার রাতে তাদের বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। দ্রুত ভাঙন নিয়ন্ত্রণ না করা হলে আরো ৮/১০টি বাড়ি এবং ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাবে। বাড়ি ভেঙে যাবার ফলে নিরুপায় হয়ে পড়েছেন তারা।

বন্যাকান্দি গ্রামের ভাঙন কবলিত এলাকার আব্দুল মজিদ, আব্দুস সালাম, লিলি বেগম জানান, তাদের বাড়ি বেশ ঝুঁকির মধ্যে রয়েছে। প্রবল ভাঙনের ফলে রাতে তারা ঘুমাতে ও পারছেন না। বৃষ্টি এবং পানি বৃদ্ধি অব্যাহত থাকলে তাদের বসতবাড়ি বিলীন হয়ে যাবে।

ভাঙন কবলিত এলাকায় দ্রুত জিওব্যাগ ফেলে ভাঙন রোধ করার জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে তারা অনুরোধ জানান। পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজ জানান, ভাঙনের খবর পেয়ে তিনি শুক্রবার সকালে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

বেশ কয়েকটি বাড়ি ভেঙে গেছে। আরো ৮/১০ টি বাড়ি হুমকির মধ্যে রয়েছে। তিনি পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জ অফিসে এ ব্যাপারে কথা বলে দ্রুত ভাঙন রোধে ব্যবস্থা নেবেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের সিরাজগঞ্জ কার্যালয়ের উল্লাপাড়া অঞ্চলের দায়িত্বে নিয়োজিত উপ-সহকারী প্রকৌশলী আবুল কালামের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ইতোমধ্যে পঞ্চক্রোশী ইউনিয়নের বন্যাকান্দি গ্রামের খেয়াঘাট সংলগ্ন, ভাঙনের বিষয়টি জেনেছি। সরেজমিনে ভাঙ্গন এলাকা পরিদর্শন করে দ্রুত ভাঙন রোধে প্রাথমিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …