শনিবার , ১৫ জুন ২০২৪

হাতিয়ায় আন্তর্জাতিক গণস্বাক্ষরতা দিবস পালিত

॥আরজু আক্তার , হাতিয়া প্রতিনিধি ॥

পজেলা প্রশাসনের উদ্যোগে আজ শুক্রবার বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়েছে।

 

 নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী, বলেন ১৯৬৫ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে এ দিবসটি নির্ধারণ করা হয়।

আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে উপজলা পরিষদের সামনে এসে শেষ হয়। র‌্যালী শেষ আন্তর্জাতিক ‌গণস্বাক্ষরতা দিবস উপলক্ষে পরিষদের কনফারেন্স রুমে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী, হাতিয়া উপজেলা প্রকৌশলী (এলজিইডি) কর্মকর্তা, মোঃ সাজ্জাদুল ইসলাম,হাতিয়া প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার আকবর হোসেন, হাতিয়া উপজেলা দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির সহকারী পরিচালক মোহাম্মদ বদিউজ্জামান সহ প্রমূখ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার সঞ্জয় কুমার সাহা, হাতিয়া উপজেলা প্রশাসনিক কর্মকর্তা কামাল উদ্দিন, উপজেলা ফায়ার সার্ভিস এর কর্মকর্তা সহ পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ। আরো উপস্থিত ছিলেন, উপজেলা শহরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র ছাত্রী বৃন্দদ।

এসময় আলোচনায় হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী, বলেন ১৯৬৫ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে এ দিবসটি নির্ধারণ করা হয়।

১৯৬৬ সালে বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। প্রতিবছর এ দিবসটি উদযাপনের মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের সাক্ষরতা এবং বয়স্ক শিক্ষার অবস্থা তুলে ধরা হয়। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয়।

Check Also

বাংলাদেশে ওয়াই-ফাই ৭ নিয়ে এলো হুয়াওয়ে

॥ নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের ওয়াই-ফাই ৭ অ্যাকসেস পয়েন্ট পণ্য নিয়ে এসেছে …