শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪

গভীর সমুদ্র থেকে উদ্ধারকৃত জেলেকে বাংলাদেশ কোস্টগার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড

॥ ইউসুফ সুমন, বাগেরহাট প্রতিনিধি ॥

মিধিলি ঘূর্ণিঝড়ে ডু্বে যাওয়া ফিশিং ট্রলারের এক জেলেকে ভারতের জলসীমা থেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড। ফিশিং ট্রলারটি ১৮ জন জেলে নিয়ে গত ১৭ নভেম্বর ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে গভীর সমুদ্রে ডুবে গিয়েছিল ।

ভারতের একটি ফিশিং ট্রলার নরেন্দ্র-২ ভারতীয় উপকূলের পারাদ্বীপ হতে ৭০ মাইল দক্ষিণ হতে তাকে উদ্ধার করে এবং গত ২৩ নভেম্বর ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস ভরদ এর নিকট হস্তান্তর করে।

২৫ নভেম্বর শনিবার বেলা ১১টায় কোস্টগার্ড পশ্চিম জোন মোংলা সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে অপারেশন কর্মকতা লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ জানান, ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা ১ বাংলাদেশি জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড। উদ্ধারকৃত জেলের নাম হারনাথ দাল (৫০) এবং তিনি কক্সবাজার জেলার বিবিরখীল গ্রামের বাসিন্দা।

তিনি আরো জানান, ১৮ জন জেলেসহ গত ৫ নভেম্বর কক্সবাজারের বাশঁখালী এলাকা হতে সমুদ্রে গমন করে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে গত ১৭ নভেম্বর তাদের ফিশিং ট্রলার ‘এফবি মোহনা’ বঙ্গোপসাগরে ডুবে যায়।

পরবর্তীতে সে ডুবন্ত ট্রলারের জেরিকেন ধরে প্রায় ৫দিন সমুদ্রে ভেসে ছিল এবং ওই সময়ে তার অন্যান্য সঙ্গী জেলেরা সমুদ্রে হারিয়ে যায়। যারা এখন পযন্ত নিখোঁজ রয়েছে। পরবর্তীতে ভারতের একটি ফিশিং ট্রলার নরেন্দ্র-২ ভারতীয় উপকূলের পারাদ্বীপ হতে ৭০ মাইল দক্ষিণ হতে তাকে উদ্ধার করে এবং গত ২৩ নভেম্বর ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস ভরদ এর নিকট হস্তান্তর করে।

এরই ধারাবাহিকতায় গত ২৪ নভেম্বর শুক্রবার দুপুর ৩টায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে উদ্ধারকৃত জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ বিসিজিএস স্বাধীন বাংলার নিকট হস্তান্তর করে ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস ভরদ।

ওই জেলেকে বাংলাদেশ কোস্টগার্ডের জাহাজে আনার পর প্রয়োজনীয় খাবার এবং চিকিৎসা সেবা দেয়া হয়েছে এবং বর্তমানে সে শারিরীকভাবে সুস্থ আছে। উদ্ধরকৃত জেলেকে কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বেইস মোংলায় এনে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …