বৃহস্পতিবার , ৩০ মে ২০২৪

প্রধানমন্ত্রীর কাছে খাবার সুপেয় পানি চাইলেন উপকুলবাসী

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

লবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় উপক’লীয় অঞ্চলে সুপেয় পানির তীব্র সংকট যেন কমছেই না। প্রতিদিন বাড়ছে মানুষের পানির চাহিদা। কিন্ত বাড়ছেনা সুপেয় পানির পরিমান ও আধার। আজ বিশ্ব পানি দিবসে মোংলা ও সুন্দরবন উপক’লবাসীর সুপেয় খাবার পানির জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারক লিপি প্রদান করেছে উপকুলবাসী।

 

তাই অংশগ্রহণমূলক পানি ও পানির সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত কল্পে উন্নত প্রযুক্তি উদ্ভাবন করার এখন বিশেষ প্রয়োজন। উপকূলের চারিদিকে পানি থৈ থৈ করছে কিন্তু নিরাপদ খাবার পানি নাই।

সুপেয় পানির এক মাত্র উৎস পুকুর, জলাশয়, নদ-নদী-খাল-বিল, তা এখন হ্রাস পাচ্ছে। যার বড় কারন হচ্ছে দখল ও দূষণ। তাই অংশগ্রহণমূলক পানি ও পানির সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত কল্পে উন্নত প্রযুক্তি উদ্ভাবন করার এখন বিশেষ প্রয়োজন। উপকূলের চারিদিকে পানি থৈ থৈ করছে কিন্তু নিরাপদ খাবার পানি নাই।

২২ মার্চ বুধবার বিশ্ব পানি দিবস উপলক্ষে মোংলা উপজেলায় সেচ্ছাসেবী সংগঠন নবলোক রিসোর্স প্রকল্পের আয়োজনে উপকূলীয় অঞ্চলে সবার জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার দাবিতে র‌্যালী, আলোচনা সভা ও স্মারক লিপি প্রদান অনুষ্ঠিত হয়েছে। এসময় বিভিন্ন সংগঠনের মাধ্যমে খালি কলসি হাতে পুকুরের পাড়ে প্রতীকী অবস্থান কর্মসুচি পালনকাল করা হয়েছে।

 

“পানি ও স্যানিটেশন সংকট সমাধানে পরিবর্তন ত্বরান্বিত করণ” প্রতিপাদ্য বিষয় বিকাল ৪টায় উপজেলা অফিসার্স ক্লাবে এক আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর দাশ। প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান আবু হাহের হওলাদার। চাদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, পল্লব রায় ও প্রবীর বিশ্বাস সহ আরো অনেকে এসময় উপস্থিত ছিলেন।
জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় উপকূলে নিরাপদ খাবার পানির জন্য মানুষ সংকটে রয়েছে। তাই সবার জন্য নিরাপদ খাবার পানি সরবরাহ নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায় উপকুলবাসী।

Check Also

গোয়ালন্দে ধান-চাল -গম ক্রয় কার্যক্রমের উদ্বোধন

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দে সরকারীভাবে বোরো ধান,চাল ও গম ক্রয় …