বৃহস্পতিবার , ৩০ মে ২০২৪
(ক্যাপশনঃপাংশা আদি মহাশ্মশান চত্বরে বুধবার বিকালে রথযাত্রা উৎসবের সমাপনী অনুষ্ঠানে পাংশা উপজেলা রথযাত্রা উৎসবের সভাপতি ও পাংশা আদি মহাশ্মশান কমিটির সভাপতি সুব্রত কুমার দাস সাগর বক্তব্য রাখেন)

উল্টো রথ যাত্রার মধ্য দিয়ে পাংশায় ৯দিন ব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের সমাপ্তি

॥ মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি ॥

রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় বুধবার (২৮ জুন) বিকালে উল্টো রথ যাত্রার মধ্য দিয়ে ৯দিন ব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব-২০২৩ সম্পন্ন হয়েছে।

জানা যায়, বুধবার বিকাল সোয়া ৫টার সময় পূজা, মঙ্গল আরতী, ভোগ আরাধনা অন্তে প্রসাদ বিতরণসহ আনুষঙ্গিক কর্মসূচি শেষ করে সনাতন ধর্মীয় নেতৃবৃন্দ ভক্তবৃন্দের সাথে নিয়ে পাংশা শহরের পুরাতন বাজারস্থ শ্রী শ্রী রাধাগোবিন্দ ও শিব মন্দির চত্বর থেকে উল্টো রথযাত্রা শুরু করেন। শহরের প্রধান সড়ক হয়ে পাংশা আদি মহাশ্মশান চত্বরে গিয়ে ৯দিন ব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব-২০২৩ কর্মসূচির ঘোষণা করা হয়।

 

 

এর আগে গত ২০ জুন বিকালে পাংশা আদি মহাশ্মশান নাট মন্দিরে সনাতন ধর্মাবলম্বীদের ৯দিন ব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব-২০২৩ উদ্বোধন করা হয়।

পাংশা উপজেলা রথযাত্রা উৎসবের সভাপতি ও পাংশা আদি মহাশ্মশান কমিটির সভাপতি শ্রী সুব্রত কুমার দাস সাগরের সভাপতিত্বে এবং পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রচার সম্পাদক গোবিন্দ দত্তের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা অনিল কুমার বিশ্বাস,

পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও সেনগ্রাম উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি উত্তম কুমার সাহা (কার্তিক সাহা), রাজবাড়ী জেলা পরিষদের সাবেক সদস্য ও পাংশা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি উত্তম কুমার কুন্ডু প্রমূখ বক্তব্য রাখেন।

পাংশা মডেল থানার সেকেন্ড অফিসার এসআই মিজানুর রহমান, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক সুশীল কুমার মোদী, রথযাত্রা উৎসবের কোষাধ্যক্ষ গোলক চন্দ্র কুন্ডু, পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সহসভাপতি চন্ডীচরণ ঘোষ, পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ও আইডিয়াল গার্লস কলেজের সহকারী অধ্যাপক লিটন কুমার বিশ্বাস,

পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রাক্তন সাধারণ সম্পাদক স্বপন কুমার সরকার, পাংশা পৌরসভার সাবেক কমিশনার অজিৎ কুমার হালদার, হিমাংশু কুন্ডু রকেট, অচিন্ত কুন্ডু ও প্রদীপ কুন্ডুসহ সনাতন ধর্মের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে গত ২০ জুন বিকালে পাংশা আদি মহাশ্মশান নাট মন্দিরে সনাতন ধর্মাবলম্বীদের ৯দিন ব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব-২০২৩ উদ্বোধন করা হয়। উল্লেখ্য, পাংশায় ২০১৭ সাল থেকে সনাতন ধর্মাবলম্বীরা উৎসবমূখর পরিবেশে ৯দিন ব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালন করে আসছে।

Check Also

গোয়ালন্দে ধান-চাল -গম ক্রয় কার্যক্রমের উদ্বোধন

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দে সরকারীভাবে বোরো ধান,চাল ও গম ক্রয় …