সোমবার , ১৭ জুন ২০২৪

একুশে বইমেলায় মোংলার ৩৫ লেখকের যৌথ কবিতার বই ‘গোধূলীর রঙধনু’

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

দ্রোহের ও তারুণ্যের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ্’কে উৎসর্গ করে দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর মোংলার প্রথিতযশা ৩৫ জন লেখকের ৬০টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে যৌথ কাব্যগ্রন্থ ‘গোধূলীর রঙধনু’। মোংলা সাহিত্য পরিষদের ব্যানারে প্রকাশিত তৃতীয় যৌথ কাব্যগ্রন্থ ‘গোধূলীর রঙধনু’ বইটিতে প্রকাশ পেয়েছে কবি মনে লুকায়িত অজানা সব অনুভূতি ও স্বকীয় চিন্তা চেতনা, চিরন্তন আবেগ, মোহ আর ভালবাসা। ঠিক তেমনি মুদ্রার অপর পৃষ্ঠে লেপ্টে থাকার মত অসন্তোষ, দুঃখ, হতাশা যন্ত্রণা।

 

দ্বিতীয় সামুদ্রিক বন্দর মোংলার প্রথিতযশা ৩৫ জন লেখকের ৬০টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে যৌথ কাব্যগ্রন্থ ‘গোধূলীর রঙধনু’।

বইটি যেমন প্রবীণের প্রজ্ঞায় বর্ণিল উপস্থাপন, তেমনি নবীনের নবজ্যোতি, এই দুয়ের সংমিশ্রণে কাব্যলোকে সৃষ্টি হয়েছে নবদ্যুতি। সমান্তরাল দ্রোহ, প্রতিবাদ, বস্তুনিষ্ঠ লেখনী, দেশপ্রেম ও মানবতার বন্দনা সবকিছু মিলেই এবারের কাব্যগ্রন্থ ‘গোধূলীর রঙধনু’।

মোংলা সাহিত্য পরিষদের উপদেষ্টা শেখ আসাদুজ্জামান দুলাল বলেন, প্রতিবছর একুশে বইমেলায় মোংলার পেশাদার, অপেশাদার সাহিত্যমনা লেখক/ লেখিকাদের স্বরচিত কবিতা দিয়ে আমরা যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ করি।
এবারের “গোধূলীর রঙধনু” বইটিতে মোংলার ৩৫ জন লেখকের কবিতা প্রকাশ করা হয়েছে। বইটি পাঠকদের কাছে সমাদৃত হলেই আমাদের পরিশ্রম স্বার্থক হবে।

এবারের যৌথ কাব্যগ্রন্থে মোংলার যেসকল লেখকের কবিতা প্রকাশিত হয়েছে তারা হলেন- শেখ মো. সাইফুল্লাহ, দীপা বিশ্বাস, এম. আর রানা, পূর্ণি হক, মিনা আনাস্তাসিয়া সরকার, শিউলি মন্ডল, ইমাম শেখ, জুঁই অধিকারী, শামীম হাচান, হোমায়রা হিরা, রিতা কুন্ডু, এসপি চক্রবর্তী, এনামুল হক, অপর্ণা রায়, লিজা খাতুন, তাপসী মন্ডল, তায়েবা খানম, শুক্লা বোস, ইরানী খাতুন, তারেক বিন সুলতান, রিয়াজ মাহমুদ, নরেশ চন্দ্র হালদার, সুরাইয়া সাথী, টি.এম ইমাম হাসান, ইরাম হোসেন জিদান, অসীম কুমার পোদ্দার, ফাহিমা আক্তার, এ.কে মন্ডল, রেজাউল বিশ্বাস, মাসুদ রানা, নয়ন মন্ডল জ্যোতি, কাজী বাহাদুর হিমু, অঞ্জলী রাণী বিশ্বাস, শেখ আসাদুজ্জামান দুলাল ও সুকুমার মন্ডল। বইটি পাওয়া যাবে ঢাকা, খুলনা, বাগেরহাট ও মোংলার একুশে বইমেলায়।

Check Also

দৌলতদিয়ায় উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগে পূর্বপাড়ার ২ হাজার দুঃস্হ্য নারীদের জন্য কুরবানি মাংস বিতরণ

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পূর্ব পাড়ার (যৌনপল্লীর) দুই …