সোমবার , ১৭ জুন ২০২৪

পর্যটকদের জন্য সুন্দরবনে চালু হয়েছে তথ্য কেন্দ্র

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

সুন্দরবন সম্পর্কে আরও ধারণা পেতে আগত পর্যটকদের জন্য তথ্যকেন্দ্র চালু করা হয়েছে। পূর্ব সুন্দরবনের করমজল পর্যটন কেন্দ্রে ‘ইন্টারপ্রেটেশন ও ইনফরমেশন সেন্টার’ নামে এই তথ্য কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

 

‘ইন্টারপ্রেটেশন ও ইনফরমেশন সেন্টার’ নামে যে তথ্য কেন্দ্রটি চালু হলো, এটার খুব প্রয়োজন ছিল। প্রতিদিন এই বনে দেশি বিদেশি বিভিন্ন ভ্রমন পিপাসু পর্যটকরা আসেন। কিন্তু বন সম্পর্কে তারা সঠিক ধারনা পাননা। এই তথ্য কেন্দ্রে চালুর মাধ্যমে পর্যটকরা সুন্দরবনকে উপভোগ, সুন্দরবন সম্পর্কে শিক্ষা এবং গবেষনা করতে পারবে।

শনিবার (৬ মে) দুপুর ১২টায় তিনি এই কেন্দ্রের উদ্ভোধন করেন। এসময় করমজলের নলবুনিয়া খালের ওপর একটি ঝুলন্ত ব্রিজও উদ্ধোধন করেন তিনি। পরে উপমন্ত্রী করমজলের কুমির প্রজনন কেন্দ্রে কুমির প্রজনন বাড়াতে ছয়টি কুমির অবমুক্ত করেন।

এসময় খুলনা বনাঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন, চাঁদপাই রেঞ্জের সহকারি বন সংরক্ষক রানা দেব ও করমজল বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির উপস্থিত ছিলেন।

হাওলাদার আজাদ কবির বলেন, ‘ইন্টারপ্রেটেশন ও ইনফরমেশন সেন্টার’ নামে যে তথ্য কেন্দ্রটি চালু হলো, এটার খুব প্রয়োজন ছিল। প্রতিদিন এই বনে দেশি বিদেশি বিভিন্ন ভ্রমন পিপাসু পর্যটকরা আসেন। কিন্তু বন সম্পর্কে তারা সঠিক ধারনা পাননা। এই তথ্য কেন্দ্রে চালুর মাধ্যমে পর্যটকরা সুন্দরবনকে উপভোগ, সুন্দরবন সম্পর্কে শিক্ষা এবং গবেষনা করতে পারবে।

Check Also

দৌলতদিয়ায় উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগে পূর্বপাড়ার ২ হাজার দুঃস্হ্য নারীদের জন্য কুরবানি মাংস বিতরণ

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পূর্ব পাড়ার (যৌনপল্লীর) দুই …