শুক্রবার , ১৯ জুলাই ২০২৪

প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা

॥ এ আর রাজু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥

নাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। তার আগমনকে ঘিরে তাই এখন ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার ঝিকিড়া পাল পাড়ার প্রতিমা তৈরির কারিগররা।

দিনরাত পরিশ্রম করে নিপুণ হাতে তৈরি করছেন প্রতিমা। তবে প্রতিমা তৈরির উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও কাক্সিক্ষত মূল্য পাচ্ছে না বলে অভিযোগ করেন তারা।

 

উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব নজরুল ইসলাম বলেন, শারদীয় দূর্গা উৎসব সুন্দর ভাবে নিরাপত্তার সহিত যেন পালন করতে পারে সেইজন্য আমরা এই উপজেলার ৮৯ টি পূজার তথ্য সংগ্রহ করে এবং সেখানে নিরাপত্তার স্বার্থে সিসি টিভি স্থাপন সহ সেচ্ছাসেবক টিম, আনসার ও পুলিশ মোতায়ন থাকবে।

উল্লাপাড়া উপজেলা এবারে মোট ৮৯টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে যা গতবারের তুলনায় কয়েকটি বেশি বলে পূজা উদযাপন পরিষদ থেকে জানানো হয়।

শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে রাতদিন কাদামাটি দিয়ে একটু একটু করে নিপুণ হাতে গড়ে তুলছেন দেবী দুর্গার প্রতিমা। ধরণীর শক্ত মাটি নরম করে দেবী দুর্গার সাথে গড়ে তুলছে কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতীর মূর্তি।

কাজের চাপ বেশি থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন নারীরাও। এখন চলছে খড় আর কাদামাটি দিয়ে প্রতিমা তৈরির প্রাথমিক কাজ। এরপর প্রতিমাতে দেয়া হবে রং তুলির আঁচড়।

উল্লাপাড়া উপজেলার ঝিকিড়া পাল পাড়ার প্রতিমা তৈরির কারিগর দুলাল চন্দ্র পাল জানান, প্রতিমা তৈরির বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরণের দাম বৃদ্ধি পেলেও বাড়েনি প্রতিমার মূল্য। আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন কারিগররা।

উল্লাপাড়া উপজেলার পূজা উদযাপন কমিটির সভাপতি সুজিত ঘোষ জানান,স্বাধীনতার পর সবচেয়ে বেশি পূজা হচ্ছে এবার। কারন আমরা উল্লাপাড়াবাসি অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস করি কাজেই আমরা আনন্দ উৎসবমূখর ভাবে পূজা পালন করতে পারবো। এবং আইন শৃংখলা ভাল থাকার কারনে পূজার উৎসব ক্রমেই বেশি হচ্ছে।

এই উৎসবকে ঘিরে নিরাপত্তার বিষয়ে উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব নজরুল ইসলাম বলেন, শারদীয় দূর্গা উৎসব সুন্দর ভাবে নিরাপত্তার সহিত যেন পালন করতে পারে সেইজন্য আমরা এই উপজেলার ৮৯ টি পূজার তথ্য সংগ্রহ করে এবং সেখানে নিরাপত্তার স্বার্থে সিসি টিভি স্থাপন সহ সেচ্ছাসেবক টিম, আনসার ও পুলিশ মোতায়ন থাকবে।

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …