শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪
আতাউর রহমান রাজু উল্লাপাড়া, সিরাজগঞ্জ

উল্লাপাড়া সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

॥ আতাউর রহমান রাজু, উল্লাপাড়া, সিরাজগঞ্জ প্রতিনিধি ॥

সি রাজগঞ্জের চলনবিল অধ্যুষিত কৃষি সমৃদ্ধ উল্লাপাড়া উপজেলায় গত বছরের তুলনায় সরিষার আবাদ বেশি হয়েছে। এর মধ্যে উল্লাপাড়ার পশ্চিমাঞ্চলে সরিষার আবাদ বেশি হয়ে থাকে।সরিষা মাঠগুলোতো যেন হলুদ আবরনে ঢেকে গেছে ।

যে দিকে তাকাই, সেই দিকেই দেখি শুধু হলুদ আর হলুদ। সরিষার ফুল দেখে চোখ মন জুরিয়ে যায় । বেশীর ভাগ জমিতে সরিষার ফুল এসেছে, আর অল্প কিছু দিনের মধ্যেই সরিষার ফল দেখা যাবে।

 

উপজেলা কৃষি অফিস সূত্রে, এবারের মৌসুমে সরিষা ফসল আবাদের সরকারি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ৫৬০ হেক্টর পরিমাণ জমিতে। যা গত বছরের চেয়ে এবারে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে এ ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।

উপজেলার পশ্চিমাঞ্চলের কয়ড়া, মোহনপুর, বড়পঙ্গাশী, উধুনিয়া, বাঙ্গালা ও পূর্ণিমাগাঁতী ইউনিয়নের মাঠ গুলোতে এখন শোভা পাচ্ছে উচ্চ ফলনশীল সরিষা ।

এবারের মৌসুমে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে সরিষা ফসল আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে, এবারের মৌসুমে সরিষা ফসল আবাদের সরকারি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ৫৬০ হেক্টর পরিমাণ জমিতে। যা গত বছরের চেয়ে এবারে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে এ ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।

উল্লাপাড়া উপজেলার প্রায় সব মাঠেই সরিষা ফসলের আবাদ করা হয়। কৃষকেরা সেতি ও মাঘি দুপি জাতের সরিষা ফসলের আবাদ করে থাকেন। এর মধ্যে মাঘি জাতের সরিষা বেশী পরিমাণ জমিতে আবাদ করা হয়।

সরেজমিনে গিয়ে উল্লাপাড়া উপজেলার বিভিন্ন এলাকার মাঠে কয়েকজন কৃষক জানান, উল্লাপাড়া উপজেলার বড়পাঙ্গাসী হাওড়া এলাকার এবছর আমি ৪ বিঘা জমিতে সরিষা আবাদ করেছি।

বিলের পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই আমরা এই চাষ শুরু করেছি। সরিষা চাষে তুলনামূলক খরচ কম। তাছাড়া সরিষার দামও বেশ ভালো গতবার ৩হাজার ৩৫শ টাকা মন সরিষা বিক্রি করে লাভবান হয়েছি। আমার মতো এই এলাকার অনেক কৃষকেরা সরিষা আবাদ করেছে।

অনেক কৃষকই বেশী হারে ফলন মেলে এমন মাঘি জাতের সরিষা ফসলের আবাদ করেছেন । উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আসয়াদ বিন খলিল রাহাত বলেন, উল্লাপাড়া উপজেলার প্রায় সব মাঠেই সরিষা ফসলের আবাদ করা হয়।

কৃষকেরা বারী -১৪, বারী–৯ , বারী–১৭ জাতের সরিষা ফসলের আবাদ করছেন। এছাড়াও দেশীয় কালো মাঘি ও সেতি জাতের সরিষা আবাদ করছেন।

এরইমধ্যে তার বিভাগ থেকে কৃষি প্রণোদনায় বহু সংখ্যক কৃষককে বিনামূল্যে সরিষা বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, এবারের মৌসুমে গত বছরের চেয়ে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ হবে।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …