বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪

ঈদে প্রস্তুত দৌলতদিয়া- পাটুরিয়া নৌরুট, ঘরমুখো মানুষের যাতায়াতের জন্য চলবে ১৫ ফেরি ২০ লঞ্চ।

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥

বিত্র ঈদুল ফিতর উপলক্ষে দক্ষিণ পশ্চিমাঞ্চলের অন্যতম নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়ায় যাত্রী ও যানবাহন নির্বিগ্নে পারাপার করতে প্রস্তত করা হয়েছে। ঈদে প্রস্তুত দৌলতদিয়া- পাটুরিয়া নৌরুট, ঘরমুখো মানুষের যাতায়াতের জন্য চলবে ১৫ ফেরি ২০ লঞ্চ। নিরাপত্তার অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

 

পবিত্র ঈদে দক্ষিণ পশ্চিঞ্চলের যাত্রীদের অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নদীতেও থাকবে নৌ পুলিশের টহল। লঞ্চে ও ফেরিতে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নিতে দেওয়া হবে না। লঞ্চে অতিরিক্ত যাত্রী নেওয়া হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ঘরমুখো যাত্রীদের নিরাপত্তায় থাকবে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী। ফেরিতে জুয়া খেলা ও ছিনতাই রোধে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ চান ঘাট শ্রমিকরা। লঞ্চে ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছে নৌ পুলিশ। ফেরিতে জুয়া চক্রের বিরুদ্ধে হুশিয়ার নৌ পুলিশের।

বিআইডব্লিউটিসি’সূত্রে জানাযায়, ঈদে ঘর মুখো মানুষে নির্বিগ্নে পারাপার করতে ১৫ টি ফেরি, ২০টি লঞ্চ এবং ১০টি স্পিডবোট চলাচল জন্য প্রস্তুত রেখেছে ঘাট কতৃপক্ষ।

এছাড়া যাত্রীদের দুর্ভোগ কমাতে যানজট নিরসনে ঈদের আগে ও পরে মোট সাতদিন পশুবাহী ও জরুরি পচনশীল পণ্যবাহী ট্রাক ব্যতীত সাধারণ ট্রাক পারাপার বন্ধ থাকবে এবং রাতে স্পিডবোট চলাচল বন্ধ থাকার ঘোষণা দিয়েছে। এদিকে, ঈদযাত্রা নিশ্চিত করতে ঘাট প্রস্তুতসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন ঘাট সংশ্লিষ্ট কতৃপক্ষ।

সাকুরা পরিবহনের দৌলতদিয়া ঘাটের ম্যানেজার রাজু মোল্লা সহ কয়েক জন শ্রমিকরা বলেন, ঈদে ঘরমুখো মানুষের যাতায়াতের সকল প্রস্তুত গ্রহন করা হয়েছে। যাত্রী ও যানবাহনের যাতায়াতের জন্য ফেরির সংখ্যা বৃদ্ধির দাবি জানান। ফেরিতে জুয়া খেলা ও ছিনতাই রোধে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ চান শ্রমিকরা। যাত্রীরা ভোগান্তি ছাড়াই নিরাপদে বাড়িতে পৌছাতে পারবেন বলে আশা করেন তারা।

দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ ফরিদ উদ্দিন বলেন, পবিত্র ঈদে দক্ষিণ পশ্চিঞ্চলের যাত্রীদের অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নদীতেও থাকবে নৌ পুলিশের টহল। লঞ্চে ও ফেরিতে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নিতে দেওয়া হবে না। লঞ্চে অতিরিক্ত যাত্রী নেওয়া হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ফেরির মধ্যে জুয়া খেলা ও ছিনতাই চক্রের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক( বানিজ্য) মোহাম্মদ সালাউদ্দিন বলেন, দৌলতদিয়া- পাটুরিয়া নৌরুটে এখন প্রতিনিয়ত ১২ টি ফেরি চলাচল করে। পবিত্র ঈদ কে সামনে রেখে ১৫ টি ফেরি চলাচল করবে। আশা করি যানজট মুক্ত যানবাহন ও ঘর মুখো মানুষ বাড়িতে পৌঁছাতে পারবে।

Check Also

ভিক্ষা ছেড়ে বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ চাহিদা সম্পর্ণ রতনদের পাশে প্রশাসন

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ একটা সময় মানুষের দুয়ারে দুয়ারে হাত পেতে জীবিকা …