রবিবার , ২১ জুলাই ২০২৪

বস্তায় আদা চাষে সাফল্যের স্বপ্ন দেখছেন কৃষক আলাউদ্দিন

॥ এ আর রাজু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বসতবাড়ীর উঠোন আঙ্গিনায় বস্তায় আদা চাষে কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে পরামর্শ ও উৎসাহ দেওয়া হচ্ছে। অনেক এলাকার আগ্রহী কৃষক বাড়ীর উঠোন আঙ্গিনায় বস্তায় আদা চাষ করছেন বলে জানা গেছে।

 

 তিনি জানান, মাঝে মধ্যে পরিচর্যা ছাড়া এই আবাদে আর কোনো টাকা খরচ করতে হচ্ছে না। আমার এই বস্তায় আদা চাষে দেখে অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন এবং পরামর্শ নিচ্ছেন।

পরিত্যক্ত ও অনাবাদি, বসতবাড়ি ও বাড়ির পার্শ^বতী খোলা জায়গায় ও বাড়ির ছাদের উপর আদা চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। স্বল্প পরিশ্রম ও স্বল্প পুঁজি বিনিয়োগ করেই অধিক লাভবান হচ্ছে বস্তায় আদা চাষ করে চাষিরা।

উল্লাপাড়া উপজেলার সলঙ্গা ইউনিয়নের চক চৌবিলা গ্রামের কৃষক আলাউদ্দিন ইউটিউব চ্যানেল এবং টেলিভিশন চ্যানেলের বিভিন্ন কৃষি প্রোগ্রাম দেখার পর বস্তায় আদা চাষে উদ্বুদ্ধ হয়েছেন। কৃষক আলাউদ্দিন নিজ বসতবাড়ী ভিটেয় ১শ ৬৪ টি বস্তায় আদা আবাদ করেছেন।

বীজ আদা , রাসায়নিক ও জৈব সার , বস্তা মিলে তার আদা চাষে বস্তা প্রতি ১২ টাকা খরচ হয়েছে বলে তিনি জানান। এরই মধ্যে প্রতি বস্তায় গড় হিসেবে ১২ টি কুশি বের হয়েছে। তিনি জানান, মাঝে মধ্যে পরিচর্যা ছাড়া এই আবাদে আর কোনো টাকা খরচ করতে হচ্ছে না। আমার এই বস্তায় আদা চাষে দেখে অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন এবং পরামর্শ নিচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন, তার বিভাগ থেকে কৃষক আলাউদ্দিনকে বস্তায় আদা আবাদে পরামর্শ ও উৎসাহ দেওয়া হয়। তিনি সরেজমিনে গিয়ে কৃষক আলাউদ্দিনের বস্তায় আদা আবাদ দেখেছেন।

উপজেলার বিভিন্ন এলাকায় অনেক কৃষক অনাবাদী ও পতিত ভিটেয় আদা আবাদ করছেন। প্রতিবেদককে তিনি আরো বলেন বসতবাড়ীর উঠোন আঙ্গিনার এক কোনায় দু-একটি বস্তায় আদা আবাদ করা হলে নিজ পরিবারের চাহিদা মিটবে।

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …