শনিবার , ১৫ জুন ২০২৪

নোয়াখালী ক্ষুদ্র হকার্স মার্কেটের ব্যবসায়ীদের বিক্ষোভ ও মানববন্ধন

॥  এ আর আজাদ সোহেল, নোয়াখালী জেলা  প্রতিনিধি ॥

লাবদ্ধতা সহ নানান সমস্যা নিরসনে মার্কেটের নির্মান কাজ শুরুর পুর্বে নুন্যতম ১০ মাসের অস্থায়ী পুর্ণবাসনের জন্য নোয়াখালী ক্ষুদ্র হকার্স মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে।

 

 নানান সমস্যা নিয়ে দুর্গম এ পথচলায় বর্ষার মৌসুমে পানিবন্ধী, করোনার মহামারীতে দীর্ঘ ২ বছরের অধিক সময় ঘরবন্দী জীবন যুদ্ধে লড়াই করে অস্তিত্ব টিকিয়ে রাখতে পারছেন না তারা।

মঙ্গলবার সকাল ১১ টায় জেলা শহর মাইজদীর প্রধান সড়কে বিক্ষোভ মিছিল ও পরে জেলা প্রশাসক কার্যালয়ে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে বক্তব্য রাখেন,নোয়াখালী ক্ষুদ্র হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতি সভাপতি মোঃ ইকরাম উল্যা ডিপটি, সহসভাপতি মোঃ সফি উল্লাহ,উপদেষ্টা আবদুজ জাহের আজাদ, সহিদ উদ্দিন সোহেল, হকার্স মার্কেট ব্যবসায়ী কল্যান সমিতির সভাপতি আবদুস সামাদ শাহিনসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।।

ব্যবসায়ীরা সংগঠনের নেতৃবৃন্দ জানান, নোয়াখালী ক্ষুদ্র হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতি দীর্ঘ প্রায় ৩০ বছর যাবৎ ব্যবসা পরিচালনা করে জীবন – জীবিকা নির্বাহ করে আসছেন। নানান সমস্যা নিয়ে দুর্গম এ পথচলায় বর্ষার মৌসুমে পানিবন্ধী, করোনার মহামারীতে দীর্ঘ ২ বছরের অধিক সময় ঘরবন্দী জীবন যুদ্ধে লড়াই করে অস্তিত্ব টিকিয়ে রাখতে পারছেন না তারা।

সম্প্রতি বর্তমান সরকারের উন্নয়ন প্রতিশ্রুতির অংশ হিসাবে রাস্তাঘাট সম্প্রসারন ড্রেনেজ ব্যবস্থা সহ শহর উন্নয়নের ফলে মার্কেটে রাস্তা থেকে অনেক নিচু হয়ে গেছে। এতে করে বৃষ্টিতে ২/৩ ফুট নোংরা পানিতে মার্কেট তলিয়ে যায় ব্যবসাযীদের মালামাল সহ নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

অন্যদিকে বৈদ্যুতিক সর্ট সার্কিটের কারনে অগ্নিসংযোগ এমনকি প্রানহানির শংকা আছে। তাই সকল ব্যবসায়ী ও মালিকগন মার্কেটটি দ্রুত সংস্করন, উন্নয়নের সীদ্ধান্ত নেন।

ব্যসায়ীরা নেতারা আরো জানান, ইতিমধ্যে বিভিন্ন ব্যাংক ও অর্থলগ্নি প্রতিষ্ঠান এবং ঢাকার বিভিন্ন মহাজনের দায় দেনা প্রায় ৫০ কোটি টাকা। এ অবস্থায় দোকান মালিক কর্মচারী সহ হাজারো লোক ও তাদের পরিবার সমস্যা গ্রস্থ হয়ে পড়েছে। এটা এখন তাদের অস্তিত্বের শেষ লড়াই।

তাই মার্কেটের কাজ চলা অবস্থায় ১০ মাস ব্যবসায়ীরা যেনো বেকার কিংবা খাদ্যভাবে না পড়ে সে জন্য নোয়াখালী সুপার মার্কেটের পশ্চিম পাশে সরকারি খালি জায়গায় ১০ মাসের জন্য অস্থায়ী স্থাপনা নির্মান করে ব্যবসায়ীদের বেঁচে থাকার জন্য জেলা প্রশাসক এবং রাজনৈতিক মহলের সহায়তা কামনা করেন।

পরে নোয়াখালী ক্ষুদ্র হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতি ও হকার্স মার্কেট ব্যবসায়ী কল্যান সমিতির সভাপতি সাক্ষরিত প্রশাসক বরাবর সহায়তার দাবী তুলে তারা লিখিত আবেদন করেন।

Check Also

বাংলাদেশে ওয়াই-ফাই ৭ নিয়ে এলো হুয়াওয়ে

॥ নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের ওয়াই-ফাই ৭ অ্যাকসেস পয়েন্ট পণ্য নিয়ে এসেছে …