বৃহস্পতিবার , ১৮ জুলাই ২০২৪

মোংলায় কৃষক হত্যা দিবস পালিত

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

দেশ বাচাঁও, কৃষক বাচাঁও’ এই স্লোগানে মোংলায় কৃষক লীগের আয়োজনে কৃষক হত্যা দিবস পালিত হয়েছে। বুধবার (১৫ মার্চ) সকালে পৌর আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে কৃষকলীগের নেতাকর্মীদের নিয়ে একটি র‌্যালী পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

সভায় বক্তারা বলেন, বিএনপি সরকারের আমলে ১৯৯৫ সালের ১৫ মার্চ সারের দাবিতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১৮ জন নিরীহ কৃষক।

পৌর আওয়ামী লীগের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় নিহত কৃষকদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। সভায় বক্তারা বলেন, বিএনপি সরকারের আমলে ১৯৯৫ সালের ১৫ মার্চ সারের দাবিতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১৮ জন নিরীহ কৃষক। কিন্তু এখন কৃষকদের সারের জন্য আর আন্দোলন করতে হয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন কৃষি ও কৃষকবান্ধব সরকারের পক্ষ থেকে লাখ লাখ কৃষককে বিনামূল্যে সার-বীজ ও কৃষি উপকরণ দেয়া হচ্ছে। কৃষি খাতে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা ভর্তুকি দিচ্ছে।

উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ শাহজাহান সিদ্দিকির সভাপতিত্ব ও পৌর কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ কামরুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোংলা পোর্ট পৌরসভার মেয়র ও পৌর আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম হোসেন, পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম।

এ সময় অন্যন্যদের মধ্য পৌর কৃষকলীগের সভাপতি মোঃ আসলাম হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেন সহ কৃষক লীগের সকল নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৯৫ সালের ১৫ মার্চ তৎকালীন বিএনপি সরকার আমলে সারের দাবিতে আন্দোলনরত কৃষকদের ওপর নির্বিচার গুলি চালিয়ে ১৮ জনকে হত্যা করা হয়। এর পর থেকে বাংলাদেশ কৃষক লীগ প্রতি বছর দিনটিকে শ্রদ্ধার সাথে পালন করে।

Check Also

গোয়ালন্দে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল অনুষ্ঠিত।

॥  আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া খানকা শরীফ …