শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকা দোহারে অবৈধ ভাবে কৃষি জমির মাটি কাটায় মোবাইল কোর্টে অর্থদন্ড

॥ শেখ রানা, দোহার-নবাবগঞ্জ প্রতিনিধি ॥

ঢাকা জেলার গুরুত্বপূর্ণ উপজেলা দোহার উপজেলা। এই উপজেলায় কৃষকদের কৃষি জমি অবৈধভাবে ভেকু দিয়ে মাটি কাটার দায়ে রাকিব দেওয়ান নামের এক ব্যক্তিকে ৬০,০০০/- (ষাট হাজার) টাকা অর্থদন্ড করেছে দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মোস্তাফিজুর রহমানের ভ্রাম্যমাণ আদালত। দন্ডপ্রাপ্ত রাকিব দেওয়ান দোহার উপজেলার কুসুমহাটি ইউনিয়নের বড় বাস্তা গ্রামের পান্নু দেওয়ানের ছেলে বলে জানা যায়।

 

 

এ সময় তাকে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী অবৈধভাবে ফসলী জমি থেকে ভেকু দিয়ে মাটি কাটার দায়ে ষাট হাজার টাকা অর্থদন্ড করা হয়।

ভ্রাম্যমাণ কোর্ট সূত্রে জানা যায়,বুধবার দুপুরে দোহার উপজেলার কুসুমহাটি ইউনিয়নের কোঠা বাড়ি চক এলাকায় অভিযান পরিচালনা করে রাকিব দেওয়ান নামের এক ব্যক্তিকে আটক করা হয়।

এ সময় তাকে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী অবৈধভাবে ফসলী জমি থেকে ভেকু দিয়ে মাটি কাটার দায়ে ষাট হাজার টাকা অর্থদন্ড করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় এসময়ে সহায়তা করেন দোহার থানা পুলিশের একটি দল।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান বলেন,কৃষকের ফসলি জমি রক্ষায় আমাদের এ অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে। ফসলি জমি থেকে অবৈধ ভাবে মাটি কেটে বিক্রি করলে কাউকেই ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …