বুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪

গোয়ালন্দে ৬ লক্ষ টাকার অবৈধ চায়না দুয়ারী ও কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস, ৫ জেলেকে জরিমানা

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥

রারাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে অভিযান চালিয়েছে বিপুল পরিমাণ অবৈধ চায়না দুয়ারি, কারেন্ট জাল, ঘন বেড় জাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে ও ৫ জেলেকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

 

পরে দুপুরে দৌলতদিয়া ১ নম্বর ফেরিঘাটে জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং মাছগুলো একটি এতিম খানায় বিতরণ করা হয়। ধ্বংসকৃত জালগুলোর আনুমানিক মূল্য ৬ লক্ষ টাকা।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে পদ্মা নদীর কুশাহাটা, অন্তরমোড়সহ বিভিন্ন স্থানে এ অভিযান পরিচালনা করা হয়। গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, অভিযানকালে অবৈধভাবে পদ্মা নদীতে চায়না দুয়ারি দিয়ে মাছ শিকারের জন্য পেতে রাখা ৫০টি চায়না দুয়ারি, ১টি বড় ঘন বেড় জাল, ১ হাজার মিটার কারেন্ট জাল ও ২৫ কেজি বিভিন্ন প্রজাতির ছোট মাছ জব্দ করা হয়।

পরে দুপুরে দৌলতদিয়া ১ নম্বর ফেরিঘাটে জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং মাছগুলো একটি এতিম খানায় বিতরণ করা হয়। ধ্বংসকৃত জালগুলোর আনুমানিক মূল্য ৬ লক্ষ টাকা। এসময় উপজেলা ভ্রাম্যমাণ আদালতে ৭ জন জেলের মধ্যে ৫জন জেলে প্রত্যেককে ২ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে অংশ নেন গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা কর্মকর্তা মোস্তফা আল রাজীব, নৌপুলিশের একটি দলসহ উপজেলা মৎস্য অফিসের অন্যান্য সদস্যবৃন্দ।

দৌলতদিয়া ১ নম্বর ফেরিঘাটে আগুনে জাল পোড়ানোর সময় উপস্থিত ছিলেন, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রিট মো. জাকির হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা মো. মশিউর রহমান প্রমুখ।

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা ( অতিরিক্ত দায়িত্ব) মোস্তফা আল রাজীব বলেন, বুধবার সকাল থেকে আমরা পদ্মা নদীতে অবৈধ জাল দুয়ারী, কারেন্ট জাল ধ্বংসে আমরা অভিযান পরিচালনা করেছি।

তারই অংশ হিসাবে আজ ৬ লক্ষ টাকার অবৈধ জাল জব্দ করে তা আগুনে পুড়িয়ে ধ্বংস করেছি এবং ৫ জন জেলেকে ১০ হাজার টাকা মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হয়েছে। তিনি আরো বলেন, চায়না দুয়ারি দিয়ে দেশীয় মাছ ধ্বংস করে দিচ্ছে অসাধু জেলেরা। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …