বৃহস্পতিবার , ৩০ মে ২০২৪
পাংশা আদি মহাশ্মশানে শনিবার বিকালে মাঘী পূর্ণিমা উৎসব-২০২৩ উদ্বোধন করেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ

পাংশা আদি মহাশ্মশানে মাঘী পূর্ণিমা উৎসবের উদ্বোধন

॥ সেলিম মাহমুদ, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি ॥

রাজবাড়ী জেলার পাংশা আদি মহাশ্মশানে ৮৪তম ৭২প্রহর ব্যাপী শ্রীশ্রী মহানাম যজ্ঞানুষ্ঠান ও শ্রীশ্রী শ্যামা মায়ের পূজা উপলক্ষে শনিবার (৪ফেব্রুয়ারি) বিকালে মাঘী পূর্ণিমা উৎসব-২০২৩ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

 

 

উদ্বোধন পর্ব শেষে বিকাল সাড়ে ৪টার দিকে পাংশা আদি মহাশ্মশান চত্বর থেকে ব্যানার ও বাদ্যযন্ত্রসহকারে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। পাংশা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পাংশা আদি মহাশ্মশান চত্বরে ফিরে মঙ্গল শোভাযাত্রা শেষ হয়।

পাংশা আদি মহাশ্মশান কমিটির সভাপতি ও বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির কেন্দ্রীয় সভাপতি সুব্রত কুমার দাস সাগরের সভাপতিত্বে কর্মসূচির উদ্বোধন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি রাজবাড়ী জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ।

অনুষ্ঠানে অতিথিদের মধ্যে পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন বিশ্বাস ও পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি নির্মল কুমার কুন্ডু প্রমূখ বক্তব্য রাখেন। উপস্থাপনা করেন রাজবাড়ী জেলা পরিষদের সাবেক সদস্য বিশিষ্ট ব্যবসায়ী উত্তম কুমার কুন্ডু।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পাংশা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস, শিক্ষা প্রকৌশল দপ্তরের অবসরপ্রাপ্ত উপসহকারী প্রকৌশলী তপন কুমার বিশ্বাস, ডক্টর কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের প্রতিষ্ঠাকালীন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক সুশীল কুমার মুদী,

পাংশা আদি মহাশ্মশান কমিটির সাধারণ সম্পাদক দীপক কুমার কুন্ডু, সহসভাপতি প্রান্তোষ কুন্ডু, সহসাধারণ সম্পাদক তপন রায়, পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সিনিয়র সহসভাপতি বিশিষ্ট ব্যবসায়ী উত্তম কুমার সাহা (কার্তিক সাহা), বিশিষ্ট ব্যবসায়ী অশোক পাল, গৌতম বসাক, অজয় কুমার ভদ্র ও অশোক রায়সহ পাংশা আদি মহাশ্মশান কমিটি ও সনাতন ধর্মের বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

উদ্বোধন পর্ব শেষে বিকাল সাড়ে ৪টার দিকে পাংশা আদি মহাশ্মশান চত্বর থেকে ব্যানার ও বাদ্যযন্ত্রসহকারে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। পাংশা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পাংশা আদি মহাশ্মশান চত্বরে ফিরে মঙ্গল শোভাযাত্রা শেষ হয়।

এদিকে, শনিবার বিকালে ৭২ প্রহর ব্যাপী শ্রীশ্রী মহানাম যজ্ঞানুষ্ঠান উপলক্ষে পাংশা আদি মহাশ্মশানে শ্রীমদ্ভাগবত পাঠ, কীর্ত্তন ও শুভ অধিবাস অনুষ্ঠিত হয়। আগামী ১৪ ফেব্রুয়ারি মহাপ্রভুর ভোগরাগ ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হবে।

Check Also

গোয়ালন্দে ধান-চাল -গম ক্রয় কার্যক্রমের উদ্বোধন

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দে সরকারীভাবে বোরো ধান,চাল ও গম ক্রয় …