সোমবার , ১৭ জুন ২০২৪

মোংলায় জলবায়ু পরিবর্তনে নারী ও কিশোরীদের সহনশীলতা বৃদ্ধি প্রকল্পের উদ্বোধন

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

মোংলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জলবায়ু পরিবর্তনে নারী ও কিশোরীদের সহনশীলতা বৃদ্ধি প্রকল্পের উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পটি স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সুরক্ষা ইউনিটের তত্ত্ববধানে এফসিডিও’র অর্থায়নে ইউএনএফপিএ এর কারিগরি সহযোগীতায় পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট ( পিএইচডি ) ও স্থানিয় পাটনার হিসাবে কেএমএসএস প্রকল্পটি বাস্তবায়ন করছে ।

 

তিনি আরো বলেন, বিএনপির হুমকিতে আওয়ামী লীগ ভীত নয়। এরকম হুমকি তারা ২০১৪ সালে নির্বাচন প্রতিহত করার নামে দিয়েছিল। তাদের সেইঅগ্নি সন্ত্রাসে শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করা হয়েছিল, হাজার হাজার মানুষকে পঙ্গু ও ঝলসে যাওয়া জীবন যাপন করতে হচ্ছে।

৩১ আগষ্ট (বৃহস্পতিবার) সকাল ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহিন’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহম্মেদ । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক আকিব উদ্দিন, পিএইচডির ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম এবং কে এম এস এস এর নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মনজু ।

এ সময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে নারী ও কিশোরীদের স্বাস্থ্য ঝুঁকি স্পষ্ট হয়ে উঠেছে । মোংলা উপজেলার উপকূল এলাকার নারী , কিশোরী , শিশু , প্রতিবন্ধী ও বৃদ্ধ মানুষগুলো এ ঝুঁকির আওতায় রয়েছে । ঝড় ও জলোচ্ছাস সহ বিভিন্ন দূর্যোগের কারণে উপকুল এলাকার নারী ও কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবার উন্নয়নে কেএমএসএস এ প্রকল্পে কাজ করে যাবে বলে বক্তারা আশা প্রকাশ করেন ।

এছাড়াও প্রাকৃতিক দুর্যোগ প্রবণ এলাকায় দূর্যোগের আগেই যেন নারী ও কিশোররা সহজে স্বাস্থ্যসেবা পেতে পারে সেই দিকগুলো প্রকল্প সংশ্লিষ্টরাসহ সকলকে এগিয়ে আসার আহবান জানান তারা ।

এসময় সুন্দরবন , মিঠাখালি , চিলা ও চাঁদপাই ইউনিয়নের চেয়ারম্যান , সাংবাদিক , সিপিপির উপজেলা প্রতিনিধি, এনজিও প্রতিনিধি , সরকারী , পিএইচডি ও কেএমএসএস ( খুলনা মুক্তি সেবা সংস্থ্যা ) এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কে এম এস এস এর প্রোগ্রাম অফিসার শামিমা সুলতানা এবং ভিডিও চিত্র প্রদশর্নীর মাধ্যেম উপস্থিত সকলের কে এ সভার বিষয়বস্তুুর তাৎপর্য তুলে ধরেন কেএমএসএস এর প্রোজেক্ট কো- অডিনেটর আইয়ুব খান।

Check Also

দৌলতদিয়ায় উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগে পূর্বপাড়ার ২ হাজার দুঃস্হ্য নারীদের জন্য কুরবানি মাংস বিতরণ

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পূর্ব পাড়ার (যৌনপল্লীর) দুই …