সোমবার , ১৭ জুন ২০২৪

উল্লাপাড়ায় বিভিন্ন হাটে নতুন ধানের বিক্রি শুরু

॥ এ আর রাজু, উল্লাপাড়া (সিরাজঞ্জ) প্রতিনিধি ॥

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বিভিন্ন হাটে নতুন বোরো ( ইরি ) ধান বিক্রি শুরু হয়েছে। এক মণ ধান এক হাজার থেকে সাড়ে ১২ শ টাকা দরে কেনাবেচা হচ্ছে। কৃষকেরা এখন ধান কাটার মজুরদের দাম মেটাতে হাটগুলোয় নতুন ধান এনে বিক্রি করছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৪ মে) বোয়ালিয়া , সলঙ্গা হাটে শত শত মণ নতুন ধান আমদানী ও কেনাবেচা হয়েছে। কৃষককেরা নতুন বোরো ধান হাটে এনে বিক্রি করছেন। বিভিন্ন এলাকার ধান ব্যবসায়ী ও ধান চাতাল মালিকেরা সলঙ্গা হাট থেকে ধান কিনেছেন। বোয়ালিয়া হাট থেকে চাতাল মালিকেরা ছাড়াও কম পুজির ব্যবসায়ীরা ধান কিনেছেন।

 

আজ বৃহস্পতিবার হাটে প্রায় সাড়ে তিন হাজার মণ ধান আমদানী হয়েছে। এক মণ কাটারীভোগ ধান ১ হাজার ২শ থেকে ১ হাজার ৩ শ টাকা , ব্রি -২৯ প্রতি মণ ১ হাজার ২০ থেকে ১ হাজার ৮০ টাকা , ছক্কা ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকা , হীরা সাড়ে ৯ শ থেকে এক হাজার টাকা মণ দরে কেনাবেচা হচ্ছে বলে জানানো হয়।

সলঙ্গায় সপ্তাহের দুদিন বৃহস্পতিবার ও সোমবার হাটবার ছাড়াও এই মৌসুমে প্রতিদিনই ধান ক্রয় বিক্রয় হয়। সলঙ্গায় আড়তদারের মাধ্যমে সাধারণ ব্যবসায়ীরা খোলাভাবে ধান ক্রয় বিক্রয় করছে।

সলঙ্গা ধান আড়তদার স্বপন আহমেদ ও বেলাল হোসেন বলেন, এখন বোরো ধান কাটা চলছে। সলঙ্গায় হাটবার ছাড়াও সপ্তাহের প্রতিদিনই শত শত মণ ধানের আমদানী হচ্ছে। আজ বৃহস্পতিবার হাটে প্রায় সাড়ে তিন হাজার মণ ধান আমদানী হয়েছে। এক মণ কাটারীভোগ ধান ১ হাজার ২শ থেকে ১ হাজার ৩ শ টাকা , ব্রি -২৯ প্রতি মণ ১ হাজার ২০ থেকে ১ হাজার ৮০ টাকা , ছক্কা ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকা , হীরা সাড়ে ৯ শ থেকে এক হাজার টাকা মণ দরে কেনাবেচা হচ্ছে বলে জানানো হয়।

সরেজমিনে হাট ঘুরে আরো জানা গেছে সলঙ্গা হাট থেকে ধান পাবনার ঈশ্বরদী , চাটমোহর , কুষ্টিয়া , বগুড়ার শেরপুর , চান্দাইকোনাসহ বিভিন্ন এলাকার ধান চাতালে কিনে নিয়ে যাওয়া হচ্ছে।

বনবাড়িয়া, খেইস্বর, চৈত্রহাটি গ্রামের কজন কৃষক বলেন হাটে নতুন ধান এনে প্রতি মণ এক হাজার দুইশো টাকা দরে বিক্রি করেছেন। তারা ধান কাটার শ্রমিকদের দাম মেটাতে ধান বিক্রি করছেন।

Check Also

দৌলতদিয়ায় উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগে পূর্বপাড়ার ২ হাজার দুঃস্হ্য নারীদের জন্য কুরবানি মাংস বিতরণ

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পূর্ব পাড়ার (যৌনপল্লীর) দুই …