বৃহস্পতিবার , ১১ এপ্রিল ২০২৪

মুসলিম উম্মাহর শান্তি কামনায় শেষ হলো ৩ দিনব্যাপী সুন্নি ইজতেমা

॥ এ আর আজাদ সোহেল, নোয়াখালী জেলা  প্রতিনিধি ॥

নোলক্ষ্মীপুরে প্রতি বছরের ন্যায় এবারও ঐতিহ্যবাহী সাইফিয়া দরবার শরীফে অনুষ্ঠিত হয়েছে ৩ দিনব্যাপী সুন্নি ইজতেমা।শনিবার (২৪ ফেব্রুয়ারী) বেলা সাড়ে ১২টার দিকে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয় আশেকে তরিকতের এই মিলনমেলা।

মুসলিম উম্মাহর শান্তি কামনাসহ দুর্ভিক্ষ, মহামারি, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে হেফাজতের জন্য দোয়া ও দেশের সকল বীর শহীদের আত্মার মাগফেরাত কামনায় মহান আল্লাহর নিকট দোয়া চাওয়ার মধ্য দিয়ে শেষ হয় ‘পবিত্র সুন্নি ইজতেমা ২০২৪’।

ইজতেমায় মূল বয়ান পেশ করেন এবং আখেরি মোনাজাত পরিচালনা করেন সাইফিয়া দরবার শরীফ লক্ষ্মীপুর পীর সাহেব আলহাজ হযরত মাওলানা শাহ মুহাম্মদ আতায়ে রাব্বী সিদ্দীক আস-সাইফি।

উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ অলিয়ে কামেল শাহ সূফী মুর্শিদে হক লক্ষ্মীপুরী আলহাজ মাওলানা মোহাম্মদ সাইফুল ইসলাম সিদ্দিকী (রহ.) প্রবর্তিত রাসূল প্রেমের মহাসমাবেশ খ্যাত পবিত্র সুন্নি ইজতেমায় দেশের বিভিন্ন স্থান থেকে যোগ দেন হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লী।

২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বাদ ফজর জিকির আসকার আর এবাদত বন্দেগীর মধ্য দিয়ে শুরু হয় ৩ দিনের সুন্নি ইজতেমা। ঐদিন বাদ জোহর দুপুর ২টায় ইজতেমা উদ্বোধন করেন সাইফিয়া দরবার শরীফ লক্ষ্মীপুর এর বর্তমান পীর সাহেব আলহাজ হযরত মাওলানা শাহ মুহাম্মদ আতায়ে রাব্বী সিদ্দীকী।

কাদেরিয়া সাইফিয়া দারুসুন্নাহ মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, পীরজাদা শাহ রেজায়ে রাব্বী সিদ্দিকী ও পীরজাদা হামদে রাব্বী সিদ্দিকী।

উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ অলিয়ে কামেল শাহ সূফী মুর্শিদে হক লক্ষ্মীপুরী আলহাজ মাওলানা মোহাম্মদ সাইফুল ইসলাম সিদ্দিকী (রহ.) প্রবর্তিত রাসূল প্রেমের মহাসমাবেশ খ্যাত পবিত্র সুন্নি ইজতেমায় দেশের বিভিন্ন স্থান থেকে যোগ দেন হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লী।

লক্ষ্মীপুর জেলার চর রমনীমোহন ইউনিয়নের অন্তর্গত মজু চৌধুরী ঘাট সংলগ্ন প্রধান সড়কের পাশে অবস্থিত সাইফিয়া দরবার প্রাঙ্গণে প্রতি বছরের ন্যায় এবারও সুন্নি ইজতেমার আয়োজন করে আঞ্জুমানে জাকেরিন মোজাহিদ কেন্দ্রীয় পরিষদ, লক্ষ্মীপুর।

মাওলানা মোহাম্মদ জাবের হোসাইন আস সাইফি’র সঞ্চালনায় ইজতেমার দ্বিতীয় দিনের অনুষ্ঠানসূচিতে আত্মশুদ্ধিতা অর্জনের লক্ষ্যে ঈমান আমল ও আকিদা বিষয়ে মূল্যবান বয়ান পেশ করেন, ঢাকা বিশ্ব বিদ্যালয় ফার্সি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আহসানুল হাদী , মুফতি ড. খাজা বাকী বিল্লাহ মিশকাত চৌধুরী, ঢাকা কাদেরিয়া তৈয়্যবিয়া শিক্ষক মুফতি নাজমুস সা’দাত ফয়েজি, হযরত মাওলানা বোরহান উদ্দিন, হযরত মাওলানা ইদরীছ আনসারী, সহ দেশ বরেণ্য ওলামায়ে কেরামগণ।

বক্তারা বলেন, ইসলাম শান্তির ধর্ম। সকল ধর্মের মানুষ সত্যিকারের মুমিনের কাছে নিরাপদ। ধর্মীয় উস্কানি বা হানাহানির নাম ইসলাম নয়, নম্রতা এবং বিনয় হলো ইসলামের শিক্ষা। জঙ্গিবাদের সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। সমসাময়িক বিষয় বর্ণনায় বক্তারা মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হবার আহবান জানান।

ইজতেমায় আগতদের সুবিধার্থে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা, ভ্রাম্যমাণ স্বাস্থ্য সেবা ও বিনামূল্য ঔষধ বিতরণ সহ সকল কার্যক্রমে সন্তুষ্টির কথা জানান আগত মুসল্লিগণ।

প্রায় লক্ষাধিক লোকের সমাগম ঘটেছে এবারের সুন্নি ইজতেমায়। উল্লেখ্য, প্রতি বছর জানুয়ারী মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হয় রাসুল প্রেমের মহাসমাবেশ খ্যাত ঐতিহ্যবাহী এই সুন্নি ইজতেমা এবার জাতীয় নির্বাচনের জন্য পেছানো হয় ইজতেমার তারিখ জানুয়ারীর স্থলে করা হয় ২২, ২৩, ২৪ ফেব্রুয়ায়ী করা হয়।

Check Also

ঈদুল ফিতর উপলক্ষ্যে জাতীয় যুব জোট রাজশাহী মহানগর শুভেচ্ছা বার্তা

॥ রাজশাহী জেলা প্রতিনিধি ॥ জাতীয় যুব জোট রাজশাহী মহানগর সভাপতি শরিফুল ইসলাম সুজন ও …