শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪

রূপপুরের মেশিনারিজ পন্যের ৫২তম চালান মোংলা বন্দরে খালাস হচ্ছে

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ৫২ তম চালানের মেশিনারিজ যন্ত্রাংশ নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করে পন্য খালাস শুরু করেছে রুশ পতাকাবাহী বানিজ্যিক জাহাজ এমভি ইসানিয়া। বুধবার দুপুর আড়াই টার দিকে বন্দরের ৭ নম্বর জেটিতে এসে জাহাজটি ভিড়েছে। এবারের জাহাজে এক হাজার ২৭০ দশমিক ৪০ মেট্রিক টন বিভিন্ন যন্ত্রাংশ পন্য রয়েছে।

 

 

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে জন্য এবারের ৫২ তম চালানের জাহাজে আনা ৪৪২টি প্যাকেজে এক হাজার ২৭০ দশমিক ৪০ মেট্রিক টন স্টিল ষ্টাকচার, ট্রান্সমিটার ও বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ রয়েছে। বন্দর জেটিতে নঙ্গরের পর বুধবার বিকালের পালা থেকে পন্য খালাসের কাজ শুরু করে

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট “মেসার্স কনভেয়ার লজিস্ট্রিক শিপিং লাইন্স” কর্তৃপক্ষ জানায়, গত ২ জুলাই রাশিয়ার নবরস্কি বন্দর থেকে জাহাজটিতে বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পন্যগুলো বোঝাই করে। সেখান থেকে রাতে নৌপথে ৩/৪টি সাগর পাড়ি দিয়ে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে “এমভি ইসানিয়া” নামের রুশ পতাকাবাহী বিদেশী বানিজ্যিক এ জাহাজটি।

রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের এ আনা মেশিনারিজ যন্ত্রাংশ খালাসের জন্য জাহাজটি ২৬ জুলাই বুধবার দুপুর আড়াই টার দিকে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে এসে পৌছায়। রুপপুরের পন্য নিয়ে আসা এ জাহাজটি মোংলা বন্দরে পৌছাতে ২৫ দিন সময় লেগেছে।

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে জন্য এবারের ৫২ তম চালানের জাহাজে আনা ৪৪২টি প্যাকেজে এক হাজার ২৭০ দশমিক ৪০ মেট্রিক টন স্টিল ষ্টাকচার, ট্রান্সমিটার ও বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ রয়েছে। বন্দর জেটিতে নঙ্গরের পর বুধবার বিকালের পালা থেকে পন্য খালাসের কাজ শুরু করে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সি লিঃ।

আবহাওয়া অনুকুলে থাকলে জাহাজের পন্য খালাস করতে সময় লাগবে মাত্র ৩/৪ দিন বলে জানায় এ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। খালাস করা এসকল মেশিনারিজ পণ্য বন্দর জেটির পৃথক সেডে ডাম্পিং করে রাখা হচ্ছে। পরে পণ্যগুলো ট্রাক ও পন্য বহনকারী গাড়ী যোগে সড়ক পথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নিয়ে যাওয়া হবে।

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য আনা মেশিনারিজ জাজাজ শুরু থেকে এ পর্যন্ত ৫২টি জাহাজ বোঝাই করে মোট ৮৪ হাজার ৮৯৮ মেট্রিক টন যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস করা হয়েছে। এ পন্যগুলো বন্দর জেটিতে খালাসের পর গাড়ী বোঝাই করে সড়ক পথে নেয়া হবে ইশ্বরদীতে নির্মানাধিন রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে।

কনভেয়ার লজেষ্ট্রিক শিপিং লাইন্স’র প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী সালেহ আহাম্মেদ শিবলী মন্ডল জানান, আমাদের কোম্পানী রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য মালামাল নিয়ে যতগুলো জাহাজ মোংলা বন্দরে খালাস হয়েছে তা সুন্দর ও সঠিক ভাবে খালাস করে তা প্রকল্প এলাকায় পৌছে দিতে পেরেছি।

বর্তমানে যে জাহাজটি পন্য খালাস করছি সে মালামালও আবহাওয়া অনুকুলে থাকলে সঠিক সময় পন্য খালাস করে জাহাজটি বন্দর ত্যাগ করবে।

এর আগে গত ১১জুলাই ৫১তম চালানে ১৮৪টি প্যাকেজে ৪শ ৮২ দশমিক ৮৮৯ মেট্রিক টন স্টিলের পাইপ ও মেশিনারিজ যন্ত্রাংশ নিয়ে মোংলা বন্দরে খালাস করেছিল বিদেশী জাহাজ “এমভি মরগেরেট”।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …