বৃহস্পতিবার , ৩০ মে ২০২৪

জাতিসংঘের উপ-মহাসচিবের মোংলায় জলবায়ু পরিবর্তনে ঝুকিপুর্ন এলাকা পরিদর্শন

॥ বাগেরহাট প্রতিনিধি ॥

জাতিসংঘের উপ-মহাসচিব এইচ ই আমিনা জে মোহাম্মাদ মোংলা বন্দর সংলগ্ন সোনাইলতলা উলুবুনিয়া এলাকায় ইউএনডিপির অর্থয়নে পরিচালিত জলবায়ু অভিযোজন প্রকল্প ও জলবায়ু ঝুকিপুর্ন এলাকা পরিদর্শন করেছেন।

রোববার দুপুর ১টা ০৫ মিনিট থেকে বিকাল সোয়া ৬টা পর্যন্ত প্রকল্প পরিদর্শন ও প্রকল্পের সুবিধাভোগীদের সাথে মতবিনিময় করেন তিনি। এসময় পিরবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী, ইউএনডিপির প্রতিনিধি, জেলা প্রশাসক ছাড়া স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

প্রকল্প পরিদর্শন ও প্রকল্পের সুবিধাভোগীদের সাথে মতবিনিময় শেষে ৪টা ০৫ মিনিটের সময় পুনরায় কোস্টগার্ডের স্পীড বোট যোগে বন্দরের উদ্দোশ্যে রওয়ানা হয় এবং ৪টা ৩০ মিনিটের সময় বন্দরের গেস্ট হাউজ পারিজাতে পৌছায়।

জেলা প্রশাসকের পক্ষ থেকে জানানো হয়, রোববার দুপুর ১টা ৫মিনিটে প্রথমে ঢাকা থেকে বিমান বাহিনীর ৪১১নং হেলিকপ্টর যোগে মোংলা বন্দর সংলগ্ন নৌবাহিনীর দ্বিগরাজ ঘাটিতে এসে পৌছায়।

সেখান থেকে ১টা ২০ মিনিটের সময় সড়ক পথে মোংলা বন্দরের গেস্ট হাউজ “পারিজাত” এ মধ্যহ্ণ ভোজ সম্পন্ন করেণ তিনি। দুপুর ২টা ১০ মিনিটের সময় বন্দরের পানির জেটি থেকে কোস্টগার্ড পশ্চিম জোনের স্পীড বোট এইচএসবি-৬ যোগে মোংলা বন্দর সংলগ্ন উপজেলার সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া এলাকায় জাতিসংঘের উপ-মহাসচিব এইচ ই আমিনা জে মোহাম্মাদ সহ তার ৭ সদসস্যের প্রতিনিধি দল সেখানে পৌছান।

এসময় তার সফর সঙ্গি হিসেবে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, বাগেরহাট জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমান, পুলিশ সুপার কে এম আরিফুল হক, বানৌজা দ্বিগরাজ মোংলার অধিনায়ক ক্যাপ্টেন এস এম এনামুল হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংকর দাশ ও ইউএনডিপির প্রতিনিধি সহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুপুর ২টা ৪৫ মিনিটের সময় জাতিসংঘের উপ-মহাসচিব এইচ ই মিসেস আমিনা জে মোহাম্মাদ উলুবুনিয়া এলাকায় ইউএনডিপির অর্থায়নে পরিচালিত তাদের প্রকল্পগুলো পরিদর্শন করেণ ও লজিক প্রকল্পের সুবিধাভোগী পৃথক পৃথক ২হাজার ৪৫৫জন মহিলা কমিউনিটি দলের সদস্যদের সাথে মতবিনিময় করবেন তিনি।

এছাড়া, উলুবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পানির পুকুর ও অন্যান্য প্রকল্প এলাকায় ঘুরে দেখেন জাতিসংঘের উপ-মহাসচিব এইচ ই মিসেস আমিনা জে মোহাম্মাদ সহ তার সফর সঙ্গিরা।

প্রকল্প পরিদর্শন ও প্রকল্পের সুবিধাভোগীদের সাথে মতবিনিময় শেষে ৪টা ০৫ মিনিটের সময় পুনরায় কোস্টগার্ডের স্পীড বোট যোগে বন্দরের উদ্দোশ্যে রওয়ানা হয় এবং ৪টা ৩০ মিনিটের সময় বন্দরের গেস্ট হাউজ পারিজাতে পৌছায়। সেখান থেকে ৬টা ১২ মিনিটের সময় জাতিসংঘের উপ-মহাসচিব এইচ ই মিসেস আমিনা জে মোহাম্মাদ সহ তার ৭ সদস্যের প্রতিনিধি দলের সদস্যরা একই হেলিকপ্টার যোগে ঢাকার উদ্দেশ্যে মোংলা বন্দর ত্যাগ করেণ।

Check Also

গোয়ালন্দে ধান-চাল -গম ক্রয় কার্যক্রমের উদ্বোধন

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দে সরকারীভাবে বোরো ধান,চাল ও গম ক্রয় …