বুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪
বন্দরের ৫ নম্বর জেটিতে নঙ্গর করে সন্ধ্যার পালা থেকে জাহাজ থেকে পণ্য খালাস শুরু করে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রডার্স লিঃ এর প্রতিনিধিরা।

মেট্টোরেলের কংক্রিটের পাইল’র প্রথম চালান নিয়ে মোংলায় বিদেশি জাহাজ “এমভি হরিজন-৯”

॥ মাসুদ রানা, মোংলা প্রতিনিধি ॥

মেট্রোরেলের কংক্রিট পাইল এর প্রথম চালানের পন্য নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করেছে পানামা পতাকাবাহী বিদেশী জাহাজ “এমভি হরিজন-৯”। শনিবার (২৩) ডিসেম্বর বিকালে জাহাজটি বন্দরের ৫ নম্বর জেটিতে ভিড়ার পর পরই সন্ধ্যার পালা থেকে খালাস কাজ শুরু করে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লিঃ এর প্রতিনিধিরা।

সরকারের বড় মেঘা প্রকল্প মেট্রোরেলের ১৪৪টি বগি ও মেশিন মোংলা বন্দর দিয়ে খালাস ও পরিবহন হয়েছে। আর এখন আসছে মেট্রোরেলের কংক্রিট পাইল। এবারের প্যাকেজে ৩ হাজার ১০০ পিচ মেট্রোরেলের পাইল ৬টি জাহাজ বোঝাই করে আনা হবে।

রবিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২০০শ পিচ পন্য খালাস শেষ হয়েছে। বাকিগুলো খালাস করতে সময় লাগবে দুই থেকে তিন দিন বলে জানায় আমদানীকারক ব্যাবসায়ীরা।

পন্য আমদানীকারক প্রতিষ্ঠান মেসার্স এনশিয়েন্ট ষ্টিমশিপ কোম্পানী লিঃ’র প্রতিনিধিরা জানান, সরকারের বড় মেঘা প্রকল্প মেট্রোরেলের ১৪৪টি বগি ও মেশিন মোংলা বন্দর দিয়ে খালাস ও পরিবহন হয়েছে। আর এখন আসছে মেট্রোরেলের কংক্রিট পাইল। এবারের প্যাকেজে ৩ হাজার ১০০ পিচ মেট্রোরেলের পাইল ৬টি জাহাজ বোঝাই করে আনা হবে।

তার মধ্যে একটি জাহাজ আসলো। এ জাহাজটি ১৪ ডিসেম্বর ভিয়েতনামের লং এন পোর্ট থেকে ৪৭৮ পিচে ৫ হাজার একশ মেট্রিক টন কংক্রিট পাইল বোঝাই করে সিঙ্গাপুর হয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে “এমভি হরিজন-৯ নামের জাহাজটি। বন্দরের ৫ নম্বর জেটিতে নঙ্গর করে সন্ধ্যার পালা থেকে জাহাজ থেকে পণ্য খালাস শুরু করে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রডার্স লিঃ এর প্রতিনিধিরা।

২৪ ডিসেম্বর রবিবার এ পর্যন্ত প্রায় দুইশ পিচ পাইল নামানো হয়েছে, বাকিগুলো খালাস করতে তিন থেকে চার দিন সময় লাগবে বলেও জানায় আমদানীকারক ব্যাবসায়ীরা। মালামালগুলো খালাস করে বার্জে বোঝাই করে নৌ-পথে ঢাকায় পাঠানো হবে বলেও জানায় তারা।

খামী-গুমী ফরোয়ার্ড ইন্টার ন্যাশোনাল কোম্পানী লিঃ এর ম্যানেজমেন্ট অফিসার উজ্জল কুমার পাল জানান, সরকারের এ বড় মেগা প্রকল্প মেট্রোরেলের সব মালামাল মোংলা বন্দর দিয়ে আমদানি, খালাস ও পরিবহন করা হয়েছে। আর এবারের কংক্রিটের পাইলগুলো যত্নসহকারে এ বন্দর দিয়ে খালাস করা হবে।

এবার কংক্রিটের পাইল এর প্যাকেজে আরো ৩ হাজার ১শ পিচ কংক্রিট ৬টি জাহাজে আসবে, এবারের প্রথম জাহাজে ৪৭৮পিচ কংক্রিট পাইল আসছে-বাকিগুলোও পর্যাক্রমে আসবে। বন্দরের চেয়াম্যান সহ অন্যান্য কর্মকর্তাদের সহায়তায় পন্যগুলো ভালবাবেই খালাস করতে পারবো। গত ৭ ডিসেম্বর মেট্রোরেলের বিভিন্ন যন্ত্রাংশ নিয়ে মোংলা বন্দরে খালাস করে বন্দর ত্যাগ করছিল “এমভি ফোনিক্স কোরাল” নামের বিদেশী জাহাজ।

Check Also

সিরাজগঞ্জের সলংগায় মাদ্রাসা পড়ুয়া ১০ বছরের ছাত্রী নিখোঁজ।

॥ এম আরিফুল ইসলাম, সলংগা (সিরাজগঞ্জ) প্রতিনিধি ॥ সিরাজগঞ্জের সলংগা থানাধীন রামকৃষ্ণপুর ইউনিয়নের অলিদহ গ্রামের সানজিদা …