সোমবার , ১৭ জুন ২০২৪

ডেঙ্গু সচেতনতায় উল্লাপাড়া ওয়ালটন প্লাজার কর্মসূচি

॥ এ আর রাজু, উল্লাপাড়া (সিরাজঞ্জ) প্রতিনিধি ॥

‘মশার আবাসস্থল ধ্বংস করি, মশামুক্ত বাংলাদেশ গড়ি স্লোগানে সিরাজগঞ্জ উল্লাপাড়ায় ওয়ালটন প্লাজা উল্লাপাড়া শাখার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি পালিত হয়েছে।

 

এডিস এজিপটাই স্ত্রী মশা কোনাে ব্যক্তিকে কামড় দিলে সেই মশাটিও ডেঙ্গুজ্বরের জীবাণুবাহী মশায় পরিণত হয়। এরা দিনের বেলায় কামড়ায়।

বৃহস্পতিবার(১৪সেপ্টেম্বর ) সকাল ১০ দশটায় ওয়ালটন প্লাজার সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে উল্লাপাড়া পৌর শহরের গুরুত্বপুর্ন সড়ক প্রদক্ষিণ করে আবার ওয়ালটন প্লাজার সামনে গিয়ে শেষ হয়। ওয়ালটন প্লাজার কর্মকর্তা-কর্মচারীরা ও রিভিন্ন পেশার মানুষ প্ল্যাকার্ড ও ফেস্টুন হাতে র‌্যালিতে অংশ নেন।

এ সময় ওয়ালটন প্লাজার উল্লাপাড়া শাখার ম্যানেজার শিশির সরকার ডেঙ্গু সচেতনতামুলক বক্তব্যে বলেন, এডিস মশাবাহিত ভাইরাসজনিত একধরনের তীব্র জ্বর। ডেঙ্গু সাধারণত ২ ধরনের হয়ে থাকে। যেমন ক্লাসিক্যাল ডেঙ্গুজ্বর ও হেমােরেজিক ডেঙ্গু জ্বর। ডেঙ্গু দুই প্রজাতির স্ত্রী মশা দ্বারা ছড়ায়। এর একটি হচ্ছে এডিস এজিপটাই ও অন্যটি এডিস এলকোপিপটাস।

এডিস এজিপটাই স্ত্রী মশা কোনাে ব্যক্তিকে কামড় দিলে সেই মশাটিও ডেঙ্গুজ্বরের জীবাণুবাহী মশায় পরিণত হয়। এরা দিনের বেলায় কামড়ায়। এই মশা ডিম পাড়ে ফুলদানি, ফুলের টব, হাঁড়ির ভাঙা অংশ, পরিত্যক্ত টায়ার, মুখ খােলা পানির ট্যাংক, জলকাদা, ডাবের খােসা ইত্যাদি।

তিনি আরো বলেন, সাধারণত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে মাংপেশি ও হাড়ে প্রচ- ব্যথা হয়। দেহের তাপমাত্রা ১০৪ থেকে ১০৫ ডিগ্রিতে উঠে। মাথা ও চোখের মাংসপেশি ব্যথা, বমি বমি ভাব, বিষন্নতার ছাপ এবং দেহে এক ধরনের ফুসকুড়ি ওঠে।

Check Also

দৌলতদিয়ায় উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগে পূর্বপাড়ার ২ হাজার দুঃস্হ্য নারীদের জন্য কুরবানি মাংস বিতরণ

॥ আবুল হোসেন, রাজবাড়ী জেলা প্রতিনিধি ॥ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পূর্ব পাড়ার (যৌনপল্লীর) দুই …